• বৃহস্পতিবার   ২৮ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ১৩ ১৪২৮

  • || ২০ রবিউল আউয়াল ১৪৪৩

Find us in facebook
সর্বশেষ:
২০২১ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার্থী ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন শিক্ষার্থী প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে গণটিকার ২য় ডোজ আজ বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ উদ্যোক্তা প্রতিষ্ঠান শিগিগরই দিনাজপুরে সুগন্ধি ধান গবেষণা ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হবে করোনাকালে শেখ হাসিনার নেতৃত্ব ছিল বিশ্বে অনুকরণীয়

‘জ্ঞান নির্ভর অর্থনীতির মূল কেন্দ্রবিন্দু হবে ‘ভিশন ২০২১ টাওয়ার’ 

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২ অক্টোবর ২০২১  

Find us in facebook

Find us in facebook

তথ্য ও যোগাযোগ  প্রযুক্তি  প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, উদ্ভাবনই হচ্ছে এগিয়ে যাওয়ার মূলমন্ত্র আর দেশের আগামী দিনের অর্থনীতির মূল চালিকা শক্তি হবে স্টার্টআপ। তাদের জন্য সরকার ইনোভেশন ইকোসিস্টেম গড়ে তুলবে। এ ইনোভেশন ইকোসিস্টেম গড়ে তোলার জন্য আমাদের জ্ঞান নির্ভর অর্থনীতির মূল কেন্দ্রবিন্দুতে থাকবে এই "ভিশন ২০২১ টাওয়ার"। 

গতকাল বিকেলে কাওরান বাজার সফটওয়্যার টেকনোলজি পার্কের সভা কক্ষে ‘ভিশন ২০২১ টাওয়ার-২’ তৈরির জন্য গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় কর্তৃক বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের কাছে জমি হস্থান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, এ টাওয়ার হবে সারা বাংলাদেশের জ্ঞান নির্ভর অর্থনীতির মূল কেন্দ্রবিন্দু। এর সাথে যুক্ত থাকবে দেশের আরো ১০টি বিশ্ববিদ্যালয়। গত ৬ বছরে স্টার্টআপে অনেক বিদেশি বিনিয়োগ আসছে। গত এক মাসে ১০০ মিলিয়ন ডলার বৈদেশিক বিনিয়োগ এসেছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের পরামর্শে  দেশে ৩৯টি হাইটেক পার্ক, ৬৪টি জেলায় শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার প্রতিষ্ঠিত হচ্ছে। বর্তমানে দেশের ৩৮শ’ ইউনিয়ন  অপটিক্যাল ফাইবার ক্যাবলের সাথে সংযুক্ত। এর ফলে দেশে বর্তমানে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ১২ কোটি। আইসিটি উপদেষ্টার নির্দেশে  এ অবকাঠামো গড়ে তোলার কারণেই এসব সম্ভব হয়েছে বলে তিনি উল্লেখ তিনি বলেন, কাওরান বাজারে তৈরি হবে ১২ তলা ভিশন ২০২১ টাওয়ার।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান এ বি এম আমিন উল্লাহ নুরী। এতে আরো বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব ড. খন্দকার আজিজুল ইসলাম এবং বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের পরিচালক শফিকুল ইসলাম।

Place your advertisement here
Place your advertisement here