• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

ঠাকুরগাঁওয়ে বন্ধ হচ্ছে ট্রাক-ট্যাংকলরির টোল আদায়

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১ জুলাই ২০২২  

Find us in facebook

Find us in facebook

হাইকোর্ট ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আদেশের ঠাকুরগাঁও পৌরসভায় বন্ধ হতে যাচ্ছে ট্রাক ও ট্যাংকলরির টোল আদায়। বৃহস্পতিবার (৩০ জুন) রাতে বিষয়টি নিশ্চিত করেছেন ঠাকুরগাঁও পৌর মেয়র আঞ্জুমানারা বন্যা।

এর আগে বুধবার (২৯ জুন) হাইকোর্টের ডিভিশন ব্যাঞ্চের বিচারক জে বি এম হাসান ও সর্দার রাশেদ জাহাঙ্গীরের আদেশে ২০২৩ সালের ২৫ জুন পর্যন্ত টোল আদায় বন্ধের নির্দেশ দেন।

খোঁজ নিয়ে জানা যায়, ঠাকুরগাঁও ট্রাক ও ট্যাংকলরি মালিক সমিতি ২০১৫ সালে পৌরসভায় টোল আদায় বন্ধের জন্য হাইকোর্টে একটি রিট আবেদন করেন। সে সময় হাইকোর্ট আমলে নিয়ে ২০১৮ সালের জানুয়ারি মাসে টোল আদায়ের বন্ধের জন্য নির্দেশ দেন। কিন্তু হাইকোর্টের আদেশ না মেনে পৌর কর্তৃপক্ষ পুনরায় শহরের তিনটি স্থানে টোল আদায়ের জন্য আবারও দেন।

সম্প্রতি ঠাকুরগাঁও ট্রাক ও ট্যাংকলরি মালিক সমিতি হাইকোর্টে আবারও টোল বন্ধের জন্য রিট করে। সেই রিটের পরিপ্রেক্ষিতে ২৯ জুন হাইকোর্টের ডিভিশন ব্যাঞ্চের বিচারক জে বি এম হাসান ও সর্দার রাশেদ জাহাঙ্গীরের আদেশে ২০২৩ সালের ২৫ জুন পর্যন্ত টোল আদায় বন্ধের নির্দেশ দেন।

ঠাকুরগাঁও ট্রাক ও ট্যাংকলরি শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সোহেল রানা বলেন, শহরে অবৈধভাবে টোল আদায় করছে পৌর কর্তৃপক্ষ। লোড ও আনলোডের জন্য পৌর কর্তৃপক্ষ টোল আদায়ের চুক্তি করে ইজারা দিলেও সেই নীতি অনুসরণ করে না ইজারাদাররা। তারা পৌর শহরে চলন্ত গাড়ি থামিয়ে টোল আদায় করছে।

ঠাকুরগাঁও ট্রাক ও ট্যাংকলরি মালিক সমিতির সাধারণ সম্পাদক জাকারিয়া প্রমানিক বলেন, আমরা পৌর শহরের মধ্যে টোল বন্ধের জন্য বিভিন্ন দপ্তরে আবেদন করেছি। ২০২১ সালে টোল আদায় বন্ধে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে একটি আদেশ পাস হয়। কিন্তু সেই আদেশ মানছে না পৌর কর্তৃপক্ষ। এজন্য টোল বন্ধের জন্য হাইকোর্টে রিট করি। হাইকোর্ট এক বছরের জন্য টোল আদায় বন্ধের নির্দেশ দেন।

পৌর মেয়র বন্যা বলেন, আমি নিজেও ট্রাক, ট্যাংকলরির কাছ থেকে টোল আদায়ের বিরোধী। ২০১৮ সালে দেওয়া হাইকোর্টের আদেশ অমান্য করে কী করে টোল আদায় হচ্ছিল সেটা ঠিক আমার বোধগম্য নয়। বিষয়টি আমার জানা ছিল না। বিগত মেয়র কোনো প্রকার ব্যবস্থা নেননি। নতুন আদেশের একটি কপি আমার হাতে এসেছে। শিগগির হাইকোর্টের আদেশ আমলে নেওয়া হবে।

Place your advertisement here
Place your advertisement here