• শুক্রবার   ১২ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৮ ১৪২৯

  • || ১৩ মুহররম ১৪৪৪

Find us in facebook
সর্বশেষ:
ছুটির দিনে গ্রামের বাড়ি গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় শোক দিবসে নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করা হবে: আইজিপি বাংলাদেশে প্রয়োজনীয় পরিমাণ গম রফতানির আগ্রহ প্রকাশ করেছে রাশিয়া বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে শিল্প-কারখানায় এলাকাভেদে সাপ্তাহিক ছুটি বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী মার্কিন কোম্পানি: খালিদ মাহমুদ চৌধুরী

রংপুরে কখন কোথায় ঈদের জামাত

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১ মে ২০২২  

Find us in facebook

Find us in facebook

দুই বছর পর এবার করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকায় সারাদেশের মতো রংপুরেও ঈদগাহে ঈদুল ফিতরের জামাত আদায়ের প্রস্তুতি শুরু হয়েছে। জেলার ঐতিহ্যবাহী কালেক্টরেট ঈদগাহ মাঠে সকাল সাড়ে ৮টায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। 

এতে রংপুর বিভাগীয় কমিশনার, সিটি মেয়র, জেলা প্রশাসক, পুলিশ কমিশনার, প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ বিভিন্ন শ্রেণিপেশার প্রায় ২০ থেকে ২৫ হাজার মুসল্লি অংশ নেবেন বলে জানা গেছে।

ইসলামিক ফাউন্ডেশন রংপুর বিভাগীয় পরিচালকের কার্যালয় ও রংপুর জেলা প্রশাসন কার্যালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। তবে বৈরী আবহাওয়ার কারণে বৃষ্টি, ঘূর্ণিঝড় বা প্রাকৃতিক দুর্যোগ দেখা দিলে কালেক্টরেট ঈদগাহ মাঠের পরিবর্তে রংপুর জেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কমপ্লেক্সে সকাল ৯টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

এদিকে ঈদের জামাত আদায়ের জন্য কালেক্টরেট ঈদগাহ মাঠ সাজানো হয়েছে। মাঠের প্রবেশ মুখে তৈরি করা হয়েছে তোরণ এবং ভেতরে টাঙানো হয়েছে সামিয়ানা। এছাড়াও পাড়া-মহল্লার ঈদগাহ ও মসজিদের প্রবেশ মুখেও নির্মাণ করা হচ্ছে তোরণ। কোথাও কোথাও সড়কে তোরণ নির্মাণের পাশাপাশি ‌‘ঈদ মোবারক’ লেখা সম্বলিত পতাকা উড়ানো হচ্ছে।

রংপুর ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক মো. আবুল কালাম জানান, রংপুর মহানগরসহ জেলার আট উপজেলায় কয়েক শতাধিক ঈদগাহের পাশাপাশি মহল্লাভিত্তিক প্রায় ছয় হাজার মসজিদ রয়েছে। এসব ঈদগাহ ও মসজিদে ঈদুল ফিতরের নামাজ আদায় করবেন মুসল্লিরা। ঈদের দিন সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত ঈদগাহ ও  মসজিদে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

এবারে রংপুর পুলিশ লাইন্স মাঠে ঈদের জামাত হবে না। তবে ওই মাঠ সংলগ্ন পুলিশ লাইন্সে নির্মিত নতুন মসজিদে সকাল ৮টায় ঈদের নামাজ হবে। সদর মসজিদ মাঠ, শাপলা চত্বর আশরাফিয়া জামে মসজিদ, পশ্চিম নীলকন্ঠ ঈদগাহ মাঠ, মুন্সিপাড়া ঈদগাহ, রংপুর মেডিকেল কলেজ কেন্দ্রীয় জামে মসজিদসংলগ্ন ঈদগাহ মাঠে সকাল সাড়ে ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

এছাড়া কারামতিয়া জামে মসজিদ, কোর্ট মসজিদ, ধাপ লালকুঠি বাইতুন নুর জামে মসজিদ, কারমাইকেল কলেজ জামে মসজিদ, রাধাবল্লভ তাকওয়া জামে মসজিদ, পুলিশ লাইন্স জামে মসজিদ, কামারপাড়া কুতুবিয়া জামে মসজিদ, নিউ আদর্শপাড়া আলমগীর জামে মসজিদ, নূরপুর ছোট কবরস্থান সংলগ্ন ঈদগাহ, পূর্ব কামাল কাছনা জামে মসজিদ, খামার মুসলিমপাড়া শেখ জামাল উদ্দিন জামে মসজিদ, পানবাজার পাঁচপাড়া মসজিদ, রাধাকৃষ্ণপুর বাগানবাড়ি জামে মসজিদসহ এলাকাভিত্তিক ছোট-বড় মসজিদ ও ঈদগাহে সকাল ৮টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত সুবিধাজনক সময়ে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

রংপুর সদর ও সিটি করপোরেশন এলাকা ছাড়াও পীরগাছা, কাউনিয়া, মিঠাপুকুর, তারাগঞ্জ, পীরগঞ্জ, বদরগঞ্জ ও গঙ্গাচড়া উপজেলায় পাড়ামহল্লাভিত্তিক মসজিদ ও ঈদগাহ মাঠগুলোতে পরিস্থিতি বিবেচনায় ঈদের নামাজ আদায়ের সময়সূচি নির্ধারণ করা হয়েছে। তবে বৈরী আবহাওয়ার কারণে উপজেলা পর্যায়েও মডেল মসজিদগুলোতে অনুষ্ঠিত হবে ঈদের জামাত।

নগরবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়ে রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, করোনা মহামারির সংকট কাটিয়ে দুই বছর পর এবার সারাদেশের মতো রংপুরেও ঈদের জামাত ঈদগাহ মাঠে অনুষ্ঠিত হবে। রংপুরের প্রধান ঈদগাহ ময়দান কালেক্টরেট ময়দানের সাজসজ্জার কাজ চলছে। মুসল্লিরা যাতে সুষ্ঠুভাবে জামাতে নামাজ আদায় করতে পারেন সে বিষয়ে সকল প্রকার প্রস্তুতি নেওয়া হচ্ছে।

এদিকে ঈদের দিন রংপুর অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা দেখছে আবহাওয়া অফিস। এই দিন রংপুর ছাড়াও পার্শ্ববর্তী জেলাগুলোতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

রংপুর আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা একেএম কামরুল হাসান জানান, গত শুক্রবার (২৯ এপ্রিল) রাত থেকে রংপুরসহ বিভাগের বিভিন্ন স্থানে থেমে থেমে কালবৈশাখী ঝড় ও বৃষ্টিপাত হয়েছে। এখনো বৈরী আবহাওয়ার কারণে আকাশ মেঘলা রয়েছে। আগামী দুই-তিন দিন রংপুর অঞ্চলে এমন আবহাওয়া থাকার সম্ভাবনা রয়েছে। 

Place your advertisement here
Place your advertisement here