• শনিবার   ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২১ ১৪২৯

  • || ১২ রজব ১৪৪৪

Find us in facebook
সর্বশেষ:
সমতার ভিত্তিতে সমাজ বিনির্মাণের স্বপ্ন দেখিয়েছিলেন নজরুল- প্রধানমন্ত্রী কৃষি উৎপাদন অব্যাহত রাখতে সার, বীজের দাম বাড়ানো হবে না সমতার ভিত্তিতে সমাজ বিনির্মাণের স্বপ্ন দেখিয়েছিলেন নজরুল দুর্বল হয়ে লঘুচাপে পরিণত হয়েছে নিম্নচাপ স্মার্ট নাগরিক গড়তে কাজ করে যাচ্ছি: শিক্ষামন্ত্রী

ডোনাল্ড লু’র কাছে পাত্তা পায়নি বিএনপি

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু সম্প্রতি বাংলাদেশ সফর করেছেন। এই সফরে তার সঙ্গে সাক্ষাৎ নিয়ে বেশ উচ্ছ্বসিত ছিল বিএনপি-জামায়াত। কিন্তু বহু চেষ্টা করেও ডোনাল্ড লু’র কাছে পাত্তা পায়নি তারা। ফলে হতাশ হয়ে অপপ্রচার চালাচ্ছেন বিএনপির সিনিয়র নেতারা।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলছেন, ডোনাল্ড লু’র সফর নিয়ে সরকার মিথ্যাচার করছে। অথচ বিএনপির লাফালাফি করার মতো কোনো কথাই বলেননি যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী।

ডোনাল্ড লু’র সফরের বিষয়ে মার্কিন দূতাবাস বিবৃতিতে জানিয়েছে, ঢাকা সফরে যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার বিষয়ে আলোচনার জন্য পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

বাংলাদেশে জনপরিসর সংরক্ষণ ও সম্প্রসারণ বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গেও আলোচনা করেছেন ডোনাল্ড লু। শ্রম অধিকার উন্নয়নে বাংলাদেশের প্রচেষ্টার সঙ্গে যুক্তরাষ্ট্রের অব্যাহত অঙ্গীকার পুনর্ব্যক্ত করতে বাংলাদেশি শ্রমিক নেতাদের সঙ্গেও সাক্ষাৎ করেন তিনি। এছাড়া মানুষের স্বাধীনতা ও মর্যাদার অধিকার সমুন্নত রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী মানবাধিকার কর্মীদের অভিজ্ঞতাও শোনেন। তবে ডোনাল্ড লু বিএনপির সঙ্গে কোনো বৈঠক কিংবা সৌজন্য সাক্ষাৎ করেননি।

এদিকে বিএনপি নেতারা আশা করেছিলেন- যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ঢাকায় এসে দেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করবেন। বিএনপির পক্ষে কথা বলবেন। বাংলাদেশের ওপর নতুন কোনো নিষেধাজ্ঞার আভাস দেবেন। কিন্তু এমন কিছুই ঘটেনি। উল্টো মানবাধিকার রক্ষায় বাংলাদেশের প্রশংসা করেন ডোনাল্ড লু। বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করে তিনি বলেন- আগামী নির্বাচনে যুক্তরাষ্ট্র কোনো দলের পক্ষ নেবে না।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকদের মন্তব্য, যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু’র সাক্ষাৎ না পেয়ে বিএনপি হতাশ হয়ে পড়েছে। এ কারণে মির্জা ফখরুলসহ দলটির সিনিয়র নেতারা ডোনাল্ড লু’র সফর নিয়ে সরকারবিরোধী অপপ্রচার চালাচ্ছে। জনমনে বিভ্রান্তি ছড়ানোর প্রচেষ্টা চালাচ্ছে। কিন্তু এভাবে তারা জনগণের সমর্থন হাসিল করতে পারবে না। কারণ, বিএনপি-জামায়াতের লুটপাট, দুর্নীতি মানুষ হত্যার কথা জনগণ এখনো ভোলেনি। রাজনীতির কৌশল পরিবর্তন না করলে বিএনপির পুনরায় জনসমর্থন পাওয়ার কোনো সুযোগ নেই।

Place your advertisement here
Place your advertisement here