• শুক্রবার   ১৯ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ৩ ১৪২৯

  • || ২০ মুহররম ১৪৪৪

Find us in facebook
সর্বশেষ:
আমাদের বিচার চাইতেও বাধা দেওয়া হয়েছে: প্রধানমন্ত্রী ত্রিভুজ প্রেমের কারণে জীবন দিতে হলো সানজিদাকে: পুলিশ জামানতবিহীন গুচ্ছভিত্তিক ঋণ দেওয়ার নির্দেশ একদিনে ৮ কোটি ডলার বিক্রি করল বাংলাদেশ ব্যাংক কমতে পারে জ্বালানি তেলের দাম

আরপিএমপির নতুন পুলিশ কমিশনার নূরে আলম মিনা

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১ জুলাই ২০২২  

Find us in facebook

Find us in facebook

রংপুর মেট্রোপলিটন পুলিশের (আরপিএমপি) নতুন কমিশনার হিসেবে নিয়োগ পেয়েছেন অতিরিক্ত উপ-পুলিশ মহাপরিদর্শক নুরে আলম মিনা। তিনি ঢাকা রেঞ্জ ডিআইজি কার্যালয় কর্মরত ছিলেন।

বৃহস্পতিবার (৩০ জুন) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ পুলিশ-১ শাখার উপ সচিব ধনঞ্জয় কুমার দাস স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, জনস্বার্থে এ আদেশ অবিলম্বে কার্যকর করা হবে।

এদিকে রংপুর মেট্রোপলিটন পুলিশের প্রতিষ্ঠা থেকে দায়িত্বে থাকা পুলিশ কমিশনার আবদুল আলীম মাহমুদকে রংপুর রেঞ্জ ডিআইজি হিসেবে পদায়ন করা হয়েছে। একই সঙ্গে রংপুর রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য ময়মনসিংহ রেঞ্জে পদায়ন হয়েছেন।

জানা গেছে, রংপুর মেট্রোপলিটন পুলিশের নতুন পুলিশ কমিশনার নুরে আলম মিনা ১৯৭৬ সালে গোপালগঞ্জ জেলার কাশিয়ানীতে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ হতে বিএসএস (সম্মান) ও এমএসএস সমাপ্ত করে ২০তম বিসিএসের মাধ্যমে ২০০১ সালে বাংলাদেশ পুলিশে সহকারী পুলিশ সুপার পদে যোগদান করেন।

বাংলাদেশ পুলিশ একাডেমি, সারদা ও রাজশাহী থেকে প্রশিক্ষণ শেষে ২০০২ সাল থেকে ব্রাহ্মণবাড়িয়া, আর্মড পুলিশ ব্যাটালিয়ন বিলাইছড়ি, রাঙ্গামাটি ও মৌলভীবাজার জেলার কুলাউড়া সার্কেল পদে সুনাম ও দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেন। ২০০৬ সালে অতিরিক্ত পুলিশ সুপার পদে পদোন্নতি পেয়ে রেলওয়ে জেলা চট্টগ্রাম, নোয়াখালী জেলা ও ডিএমপি এডিসি (রমনা বিভাগ), কক্সবাজার এবং চট্টগ্রাম জেলায় দায়িত্ব পালন করেন।

২০১২ সালে পুলিশ সুপার পদে পদোন্নতি পেয়ে ২০১৩ সালের ২৭ এপ্রিল পর্যন্ত তিনি সুনামগঞ্জ জেলায় এবং ২০১৬ সালের ১৯ জুলাই পর্যন্ত সিলেট জেলার পুলিশ সুপার পদে ছিলেন। এরপর চট্টগ্রাম জেলা পুলিশ সুপার থেকে পদোন্নতি পেয়ে অতিরিক্ত উপ-পুলিশ মহাপরিদর্শক হিসেবে রেঞ্জ ডিআইজি কার্যালয় ঢাকায় অত্যন্ত সুনামের সঙ্গে দায়িত্বরত আছেন।

নুরে আলম মিনা জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীর দারফুর, সুদান মিশনে দায়িত্ব পালনকালে জাতিসংঘ শান্তিরক্ষা পদকপ্রাপ্ত হন। বাংলাদেশ পুলিশ একাডেমিতে ‘বেস্ট-ইন-একাডেমিক্স’ পদকে ভূষিত হন। বাংলাদেশ পুলিশে তার অসাধারণ দায়িত্ব পালনের জন্য ২০১৩ সালে প্রেসিডেন্ট পুলিশ পদক (পিপিএম)-সেবা, ২০১৪ সালে ‘আইজিপি ব্যাজ’ এবং ২০১৮ সালে জঙ্গি দমনে অসীম সাহসিকতার স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)- সাহসিকতা পদক লাভ করেন। ২০১৯ সালের ৪ ফেব্রুয়ারি রাজারবাগ প্যারেড গ্রাউন্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে সেবা, কর্মদক্ষতা ও অপরাধ নিয়ন্ত্রণে কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ‘বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)-সেবা’ পদক গ্রহণ করেন।

চাকরি জীবনে তিনি দেশে বাস্তব প্রশিক্ষণ ছাড়াও বিভিন্ন বিষয়ে গুরুত্বপূর্ণ প্রশিক্ষণ গ্রহণ করেন। এছাড়াও মালয়েশিয়ায় কুয়ালালামপুরে রয়েল মালয়েশিয়ান পুলিশ কলেজ থেকে ‘ব্যাসিক কমার্শিয়াল ক্রাইম ইনভেস্টিগেশন কোর্স’ সম্পন্ন করেন। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং দুই কন্যা ও এক ছেলে সন্তানের জনক।

মুক্তিযুদ্ধের চেতনার প্রশ্নে আপসহীন নুরে আলম মিনা মাদক, সন্ত্রাস ও জঙ্গি দমনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। জনবান্ধব সেবামুখী পুলিশিং নিশ্চিতকরণে কমিউনিটি পুলিশিং কার্যক্রমকে জোরদার করার পাশাপাশি ব্যক্তিগত প্রচেষ্টায় আর্তমানবতার সেবায় উজ্জল দৃষ্টান্ত স্থাপন করেছেন। প্রবাসে কর্মরত চট্টগ্রাম জেলার বাসিন্দাদের পুলিশি সহায়তার জন্য তিনি চালু করেছেন ‘প্রবাসী সহায়তা ডেস্ক’। যা সর্বমহলে ব্যাপক প্রশংসা কুড়িয়েছে।

Place your advertisement here
Place your advertisement here