• শুক্রবার   ১৯ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ৩ ১৪২৯

  • || ২০ মুহররম ১৪৪৪

Find us in facebook
সর্বশেষ:
আমাদের বিচার চাইতেও বাধা দেওয়া হয়েছে: প্রধানমন্ত্রী ত্রিভুজ প্রেমের কারণে জীবন দিতে হলো সানজিদাকে: পুলিশ জামানতবিহীন গুচ্ছভিত্তিক ঋণ দেওয়ার নির্দেশ একদিনে ৮ কোটি ডলার বিক্রি করল বাংলাদেশ ব্যাংক কমতে পারে জ্বালানি তেলের দাম

রংপুরে টানা তিন দিনে ৪ কবি ও সাহিত্যিক চির বিদায় নিয়েছেন

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩০ জুন ২০২২  

Find us in facebook

Find us in facebook

রংপুরের সাহিত্য এবং সাংস্কৃতিক অঙ্গন থেকে চলতি সপ্তাহে তিন দিনে ৪ কবি ও সাহিত্যিক চির বিদায় নিয়েছেন। না ফেরার দেশে পাড়ি জমানো গুণী কবি, লেখক ও সাহিত্যিকদের প্রস্থানে শোকাহত সাহিত্য-সাংস্কৃতিক অঙ্গন।

সোমবার (২৭ জুন) সকালে ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন রংপুর নগরীর সেনপাড়ার বাসিন্দা কবি তাসমিন আফরোজ। এ খবর ছড়িয়ে পড়লে শোকের ছায়া নেমে আসে। 

ঢাকা থেকে রংপুরের পথে কবি তাসমিন আফরোজের মরদে যে দিন নিয়ে আসা হচ্ছে, সেদিন সন্ধ্যা সোয়া ৭টায় নগরীর রাধাবল্লভের নিজ বাসায় মারা যান রংপুরের আরেক সর্বজন শ্রদ্ধেয় বায়ান্নর ভাষাসংগ্রামী, সাহিত্যিক, গবেষক, ইতিহাসবিদ ও আঞ্চলিক ভাষাবিদ ডা. মতিউর রহমান বসনীয়া কাব্যনিধি। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৬ বছর।

মঙ্গলবার (২৮ জুন) সকালে কবি তাসমিন আফরোজের নামাজের জানাযা ও দাফনকার্য শেষে মুন্সিপাড়া কবরস্থানে দাফন করা হয়। ওইদিন বাদ জোহর রংপুর কালেক্টরেট ঈদগাহ ময়দানে মতিউর রহমান বসনীয়া কাব্যনিধির জানাযা শেষে একই কবরস্থানে দাফন করা হয়। এর আগে, ২৫ জুন শনিবার রাতে মারা যান কবি নাহিদ রিভা।

পরদিন ২৬ জুন রোববার সকালে মারা যান সাবেক সংসদ সদস্য, শিক্ষাবিদ, রাজনীতিক ও সাহিত্যিক শাহানারা বেগম। ওইদিনে দুজনের দাফনকার্য সম্পন্ন হয়।

টানা তিন দিন একে একে চার গুণী কবি, সাহিত্যিক, সংগঠকের মৃত্যুতে শোকাতুর রংপুরের সাহিত্য-সংস্কৃতি অনুরাগীরা। এ ব্যাপারে রঙ্গপুর সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন জানান, একজন-দুজন নয়, চারজনের মৃত্যু আমাদের সংস্কৃতি পল্লীখ্যাত টাউন হল চত্বরে একটা বড় শূন্যতা তৈরি করেছে। সবার মন শোকাতুর। একে একে ৪ জন কবি-সাহিত্যিকের চলে যাওয়াটা সত্যি কষ্টের।

রংপুর বিভাগীয় লেখক পরিষদের সভাপতি কাজী মো. জুননুন বলেন, একে একে চারজন মানুষের চলে যাওয়া খুবই বেদনাদায়ক। এই শোক ও শূন্যতায় আমরা ব্যথিত। তাদের স্মৃতি ও কর্মকাণ্ড আমাদের সবসময় অনুপ্রাণিত করেছে। শুক্রবার বিকেলে রংপুর পাবলিক লাইব্রেরির হলরুমে এই চার গুণী মানুষের স্মরণে আমরা শোক সভা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করেছি।

অভিযাত্রিক সাহিত্য ও সাংস্কৃতিক সংসদের সভাপতি লেখক রানা মাসুদ বলেন, মৃত্যুর কাছে আমাদের সবাইকে হার মানতেই হবে। তাই বলে টানা তিন দিন মৃত্যুর সংবাদ আমাদের ভীষণভাবে ব্যথিত করেছে। কিছু মানুষের চির বিদায়ে যে শূন্যতা তৈরি হয়েছে, তা অপূরণীয়।  

এদিকে চার কবি-সাহিত্যিকের মৃত্যুতে রংপুরের বিভিন্ন রাজনৈতিক, সাংস্কৃতিক, সামাজিক, স্বেচ্ছাসেবী ও ক্রীড়া সংগঠনের পাশাপাশি শোক প্রকাশ করেছেন সম্মিলিত লেখক সমাজ। 

Place your advertisement here
Place your advertisement here