• শুক্রবার   ১২ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৮ ১৪২৯

  • || ১৩ মুহররম ১৪৪৪

Find us in facebook
সর্বশেষ:
ছুটির দিনে গ্রামের বাড়ি গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় শোক দিবসে নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করা হবে: আইজিপি বাংলাদেশে প্রয়োজনীয় পরিমাণ গম রফতানির আগ্রহ প্রকাশ করেছে রাশিয়া বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে শিল্প-কারখানায় এলাকাভেদে সাপ্তাহিক ছুটি বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী মার্কিন কোম্পানি: খালিদ মাহমুদ চৌধুরী

বৃষ্টির দিনে বারন্দার গাছের যত্ন নেবেন যেভাবে

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৯ জুন ২০২২  

Find us in facebook

Find us in facebook

বর্ষাকালে বারান্দায় দাঁড়িয়ে অঝোরধারা দেখে মন জুড়িয়ে যায় সবার। আর যদি সেই একফালি বারান্দাতেই থাকে ছোট বাগান? বারান্দার রেলিং জড়িয়ে যদি বেড়ে ওঠে সবুজ গাছগাছালি, তা হলে তো আর কথাই নেই। 

এমন অনেক গাছ আছে, যাদের ফলন বর্ষায় বেশি। বৃষ্টির পানিতে সে সব গাছ বেড়ে ওঠে তরতরিয়ে। তবে বর্ষায় তাদের যত্নের একটু ত্রুটি হলেই মুশকিল। সাধের বাগান খানখান হতে বেশি সময় লাগবে না! এমন সময় কেমন করে বারন্দার গাছের যত্নআত্তি করবে? 

চলুন তবে জেনে নেয়া যাক সে সম্পর্কে-

>>> বর্ষার পানিতে গাছের মাটির উপরের স্তর ধুয়ে যায়। সঙ্গে গাছের গোড়ায় দেওয়া সারও ধুয়ে সাফ হয়ে যায়। ফলে গাছ পানি পেলেও পুষ্টি পায় না। তাই গাছের কাণ্ড থেকে প্লাস্টিক বেঁধে টবের মাটি ঢেকে রাখতে পারেন। এতে বৃষ্টির পানি চুঁয়ে মাটিকে পুষ্ট করবে।

>>> বর্ষায় আগাছা জন্মানোর প্রবণতা থাকে অনেক বেশি। তাই নিয়মিত আগাছা পরিষ্কার করার ব্যবস্থা করতে হবে। আগাছা পরিষ্কার না করলে গাছের বৃদ্ধি হবে না।

>>> বর্ষাকালে গাছের গোড়ায় পানি জমে গাছ নষ্ট হয়ে যায়। খেয়াল রাখতে হবে গাছের গোড়ায় যেন পানি না জমে। তার টবের নিচে গর্ত করে রাখতে ভুলবেন না। দু’তিন দিন পরপর দেখে নিতে হবে গর্তের মুখ বুজে গিয়েছে কি না।

>>> আগাছা কাটার পাশাপাশি কীটপতঙ্গ থেকেও রেহাই দিতে হবে গাছকে। গাছের বৃদ্ধির জন্য অনেক সময়েই তারা অন্তরায় হয়ে দাঁড়ায়। এই মরসুমে নিয়মিত প্রাকৃতিক কীটনাশক ব্যবহার করতে হবে। নিমের তেল, লবণ পানি ইত্যদি ব্যবহার করতে পারেন।

Place your advertisement here
Place your advertisement here