• শুক্রবার   ১২ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৮ ১৪২৯

  • || ১৩ মুহররম ১৪৪৪

Find us in facebook
সর্বশেষ:
ছুটির দিনে গ্রামের বাড়ি গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় শোক দিবসে নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করা হবে: আইজিপি বাংলাদেশে প্রয়োজনীয় পরিমাণ গম রফতানির আগ্রহ প্রকাশ করেছে রাশিয়া বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে শিল্প-কারখানায় এলাকাভেদে সাপ্তাহিক ছুটি বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী মার্কিন কোম্পানি: খালিদ মাহমুদ চৌধুরী

বৃষ্টির দিনে ঝকঝকে মেঝের জন্য

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১২ জুন ২০২২  

Find us in facebook

Find us in facebook

আর কদিন বাদেই শুরু হচ্ছে বর্ষাকাল। আগাম বৃষ্টি মনে করিয়ে দিচ্ছে বাতাসে ভাসছে আষাঢ়ের মেঘ। এ সময়টাতে বাতাসে আর্দ্রতা বেড়ে যায়। স্যাঁতসেঁতে ভাবের কারণে ঘরে সোঁদা গন্ধ তৈরি হয়। বৃষ্টির দিনে ঝকঝকে মেঝের জন্য কী করবেন, জেনে নিন।

বৃষ্টির দিনে ভেজা আবহাওয়ার কারণে বাড়ির দেয়াল, বিছানা, সোফা—সব জায়গাতেই ছত্রাক জন্মায়। এমনকি ভেজা কাপড়, জুতাতেও। তাই আসবাব, জানালা—সবকিছু শুকনো কাপড় দিয়ে মুছবেন। 

ঘরের মেঝে ডিটারজেন্ট এবং গরম পানি দিয়ে মুছবেন, এ সময় বালতির পানির সঙ্গে যোগ করতে পারেন লেবুর রস। এতে সোঁদা গন্ধ দূর হবে। লেবুর রসে আছে অ্যাসিডিক ফরমেশন, যা ব্যাকটেরিয়া ও ফাঙ্গাস দূর করে ঘরকে রাখে পরিচ্ছন্ন। 

বৃষ্টির দিনগুলোতে ঘরের মেঝে ঘেমে উঠলতে পারে। তখন শুকনা কাপড় দিয়ে মুছে দিবেন।  তারপর ফ্যানের বাতাসে ঘর শুকিয়ে নিবেন। এবং বৃষ্টির পর অবশ্যই ঘরের জানালা ও বারান্দা সংলগ্ন দরজা খুলে দিবেন। এতে গুমোট ভাব কেটে যাবে। 
ভুলেও ঝাঁটা দিয়ে মেঝে পরিষ্কার করবেন না। এতে মেঝে অতি অল্প দিনেই ক্ষয়ে যেতে পারে। দাঁড়িয়ে ঝাঁটা দিবেন না। এভাবে ঠিক করে পরিষ্কারও হয় না। বসে বসে মুছলে কোমরে অনেক সময়ে চাপ পড়ে। আচমকা লেগেও যেতে পারে। তাই ঝাঁটার বদলে দাঁড়িয়ে মোছা যায় এমন কিছু দিয়ে ঘর মুছে নিন। 

ঘরের সোঁদা গন্ধ দূর করতে বেকিং সোডা ছিটিয়ে রাখতে পারেন। গন্ধ চলে যাবে।  রান্নাঘর অবশ্যই জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করবেন সপ্তাহে একবার। লবঙ্গ ও দারুচিনি পানিতে আধা ঘণ্টা ভিজিয়ে রাখার পর  সেই পানি ফুটিয়ে রুম ফ্রেশনার হিসেবে ব্যবহার করতে পারেন। 

Place your advertisement here
Place your advertisement here