• বুধবার   ২২ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ৭ ১৪২৮

  • || ১৩ সফর ১৪৪৩

Find us in facebook
সর্বশেষ:
জলবায়ু ইস্যুতে বিশ্বনেতাদের জোরালো পদক্ষেপ চান প্রধানমন্ত্রী লিঙ্গ সমতা নিশ্চিতে বিশ্বনেতাদের সামনে প্রধানমন্ত্রীর ৩ প্রস্তাব পীরগঞ্জে পর্নোগ্রাফির আলামতসহ ওয়ারেন্টভুক্ত ৮ আসামি গ্রেপ্তার লাশের পকেটে চিরকুট, ছিল মোবাইল নম্বর রংপুরে কিস্তির চাপে ব্যবসায়ীর আত্মহত্যা

দৌড়ানোর আগে হালকা খাবার খাওয়া যাবে কি? 

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২১  

Find us in facebook

Find us in facebook

সুস্থ থাকতে ব্যায়ামের বিকল্প নেই। শরীরকে ফিট রাখতে ব্যায়াম জরুরি। যারা স্বাস্থ্য সচেতন তারা নিয়মিত ব্যায়াম করে থাকেন। দেখা যায়। সারা রাত অর্থাৎ  দীর্ঘ সময় ঘুমের পর সকালে ব্যায়াম সারা দিন শরীর ফুরফুরে রাখতে সহায়তা করে।

যদিও ব্যস্ত জিবনে কেউ কেউ আবার বিকেলে ব্যায়াম করে থাকেন। সন্ধ্যার আগে বিকেলও ব্যায়াম করার জন্য উপযুক্ত সময়। ব্যায়াম করলে শরীরের ঘাম ঝরে, মেজাজ সঠিক থাকে।

বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন ৩০ মিনিটের ব্যায়াম বা শরীরচর্চা প্রত্যেকের জন্য বাধ্যতামূলক। শরীর ফিট রাখতে নিয়মিত দৌড়ানো প্রয়োজন। সকালে ঘুম থেকে উঠে অল্প সময়ের জন্য হলেও খোলা আকাশের নিচে বা ট্রেডমিলে দৌড়ানো উচিত। এতে পুরো শরীরের ব্যায়াম হবে।

শরীর ঠিক রাখতে অনেকেই সকালে দৌড়ান। অনেকের মনে প্রশ্ন থাকতে পারে যে দৌড়ানোর মতো শরীরচর্চা করা আগে কিছু খাওয়া কি উচিত?

বিশেষজ্ঞরা বলছেন, দৌড়ানোর সময় মস্তিষ্কের ভেতরে এন্ডোক্যানাবিনয়েডের মতো ভালো হরমোনের ক্ষরণ বেড়ে যায়। ফলে মন ফুরফুরে হয়ে উঠতে সময়ই লাগে না। সেই সঙ্গে মানসিক অবসাদের অবসান ঘটাতেও দৌড়ের কোনো বিকল্প হয় না বললেই চলে।

বিশেষজ্ঞদের মতে, ৩০ কিলোমিটার বা বেশি দৌড়ালে হালকা খাবার খেতে পারেন, এতে শক্তি বাড়বে। তবে যদি, ৫ বা ১০ কিলোমিটারের মতো স্বল্প দূরত্বে যান, তাহলে খালি পেটেই করতে পারেন।

দৌড়ানোর আগে যা খাবেন

বিশেষজ্ঞদের মতে, যদি আপনি খালি পেটে দৌড়াতে কষ্ট হয়, তাহলে কিছু হালকা খাবার খেতে পারেন। চিকিৎসকদের মতে, ৩০ কিলোমিটার বা তার বেশি দৌড়ান তাহলে আপেল, কলা, ব্রেড টোস্টের মতো জিনিস খেতে পারেন। এছাড়াও দৌড়ানোর সময় পানি পান করুন যাতে ডিহাইড্রেশনের সমস্যা না হয়।

Place your advertisement here
Place your advertisement here