• শুক্রবার   ১৯ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ৩ ১৪২৯

  • || ২০ মুহররম ১৪৪৪

Find us in facebook
সর্বশেষ:
আমাদের বিচার চাইতেও বাধা দেওয়া হয়েছে: প্রধানমন্ত্রী ত্রিভুজ প্রেমের কারণে জীবন দিতে হলো সানজিদাকে: পুলিশ জামানতবিহীন গুচ্ছভিত্তিক ঋণ দেওয়ার নির্দেশ একদিনে ৮ কোটি ডলার বিক্রি করল বাংলাদেশ ব্যাংক কমতে পারে জ্বালানি তেলের দাম

ইউক্রেনের পক্ষে লড়তে আইএস জঙ্গিদের নিয়োগ দিচ্ছে যুক্তরাষ্ট্র!

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩ জুলাই ২০২২  

Find us in facebook

Find us in facebook

ইউক্রেনের পক্ষ হয়ে লড়াই করার জন্য সিরিয়ার আইএস জঙ্গিদের নিয়োগ দিচ্ছে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা, সিআইএ। গত শুক্রবার (১ জুলাই) এক প্রতিবেদনে রুশ সংবাদমাধ্যম স্পুতনিক এ খবর জানিয়েছে। 
 
প্রতিবেদনে বলা হয়, উত্তর-পূর্ব সিরিয়ার কুর্দিদের দ্বারা নিয়ন্ত্রিত কারাগার ও শিবিরে যেসব আইএস (আইএসআইএল বা আইএসআইএস) জঙ্গি আটক রয়েছে, তাদের ইউক্রেনে পাঠানোর জন্য সিআইএ সক্রিয়ভাবে কাজ করছে।

একটি সূত্রের উদ্ধৃতি দিয়ে স্পুতনিকের খবরে বলা হয়েছে, আইএসের ৯০ জন জঙ্গিকে যুক্তরাষ্ট্র নিজেদের আয়ত্তে নিয়ে গেছে। তাদের বেশির ভাগই ইউরোপীয় ইউনিয়নের নানা দেশ, ইরাক, চেচনিয়া ও চীনের জিনজিয়াং অঞ্চলের নাগরিক। তাদের আপাতত সিরিয়ায় মার্কিন সামরিক ঘাঁটি আল-তানফে জড়ো করা হচ্ছে।

রুশ টেলিভিশন চ্যানেল আরটি নিউজ নেটওয়ার্কের প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে, ককেশাস এবং মধ্য এশিয়ার দেশগুলোর প্রায় ৫০০ আইএস সন্ত্রাসী সিরিয়া ও পূর্ব ইউরোপীয় দেশগুলোতে রাশিয়ার সামরিক ইউনিটগুলোর বিরুদ্ধে নাশকতা ও সন্ত্রাসী হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে। এরই অংশ হিসেবে তারা বর্তমানে মার্কিন ক্যাম্পে প্রশিক্ষণ নিচ্ছে।

এদিকে বেশকিছু আইএস সন্ত্রাসী স্বীকার করেছে, বিভিন্ন সন্ত্রাস ও নাশকতামূলক কর্মকাণ্ড চালাতে তারা সিরিয়ার মধ্য সিরিয়ার প্রদেশ হোমসে অবস্থানরত মার্কিন সামরিক বাহিনীর সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছে।

২০২০ সালের মে মাসে সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন নেটওয়ার্কে সম্প্রচারিত স্বীকারোক্তি দেওয়ার সময় বেশকিছু আইএস সদস্য জানিয়েছিল, মার্কিন বাহিনী তাদের সিরিয়ার প্রাচীন শহর পালমিরা, তিয়াস সামরিক বিমানঘাঁটি (টি-ফোর এয়ারবেস), শায়ের গ্যাস ফিল্ড ও এর আশপাশের তেলকুপসহ সিরিয়ার সরকারি সৈন্যদের টার্গেট করার নির্দেশ দিয়েছিল।

Place your advertisement here
Place your advertisement here