• শুক্রবার   ১২ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৮ ১৪২৯

  • || ১৩ মুহররম ১৪৪৪

Find us in facebook
সর্বশেষ:
ছুটির দিনে গ্রামের বাড়ি গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় শোক দিবসে নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করা হবে: আইজিপি বাংলাদেশে প্রয়োজনীয় পরিমাণ গম রফতানির আগ্রহ প্রকাশ করেছে রাশিয়া বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে শিল্প-কারখানায় এলাকাভেদে সাপ্তাহিক ছুটি বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী মার্কিন কোম্পানি: খালিদ মাহমুদ চৌধুরী

বস্ত্র ও পোশাক রফতানিতে ভিয়েতনামের রেকর্ড

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৭ জুন ২০২২  

Find us in facebook

Find us in facebook

বস্ত্র ও পোশাক রফতানিতে দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ভিয়েতনাম। চলতি বছরের প্রথমার্ধে এই সর্বোচ্চে রেকর্ড দাঁড়াতে পারে দেশটির। জাপান ভিত্তিক এশিয়ান ব্যবসা, রাজনীতি, অর্থনীতি এবং প্রযুক্তি বিষয়ক পত্রিকা নিক্কেই এশিয়া’র এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি ভিয়েতনাম টেক্সটাইল অ্যান্ড অ্যাপারেল অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান ভু ডুক গিয়াং জানান,চলতি বছরের জানুয়ারি থেকে জুনের মধ্যে ভিয়েতনামের বস্ত্র ও পোশাক রফতানি ২ হাজার ২০০ কোটি ডলার ছাড়াতে পারে। আর এটি হলে তা হবে ছয় মাসের সময়সীমায় দেশটির ইতিহাসে রেকর্ড সর্বোচ্চ রফতানি।

চীনের সাংহাইয়ের দীর্ঘ লকডাউনে বিভিন্ন উপকরণ সংগ্রহে সমস্যা দেখা দিলেও ইউরোপীয় ইউনিয়নসহ (ইইউ) বিভিন্ন অঞ্চল ও দেশের সঙ্গে বেশ কয়েকটি বাণিজ্য চুক্তির ফলে ভিয়েতনামের বৈদেশিক বাণিজ্য চাঙ্গা ছিল।

চীনের পর বিশ্বের দ্বিতীয় বৃহৎ তৈরি পোশাক রফতানিকারক দেশ ভিয়েতনাম। সম্প্রতি সাক্ষরিত কমপ্রিহেনসিভ অ্যান্ড প্রোগ্রেসিভ এগ্রিমেন্ট ফর ট্রান্স-প্যাসিফিক পার্টনারশিপে (সিপিএটিপিপি) স্বাক্ষরের ফলেও দেশটির রফতানিতে রেকর্ড প্রবৃদ্ধি হয়েছে।

ভু ডুক গিয়াং বলেন, বিভিন্ন আন্তর্জাতিক বাণিজ্য চুক্তির ফলে গত পাঁচ বছরে ভিয়েতনামের তৈরি পোশাক শিল্পে আকর্ষণীয় প্রবৃদ্ধি হচ্ছে। কোভিড-১৯ সংক্রমণ হ্রাস, যুক্তরাষ্ট্র ও ইউরোপের বাজারে পোশাকের চাহিদা বৃদ্ধিতে ভিয়েতনামের উৎপাদনমুখী খাত চাঙ্গা হয়েছে। তবে সাম্প্রতিক মূল্যস্ফীতি ও ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন তাদের জন্য মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। ফলে চলতি বছরের তৃতীয় ও চতুর্থ প্রান্তিকে যুক্তরাষ্ট্র এবং ইউরোপের ক্রয়াদেশ হ্রাসের আশঙ্কা করছেন ভু ডুক গিয়াং।

Place your advertisement here
Place your advertisement here