• শুক্রবার   ১২ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৮ ১৪২৯

  • || ১৩ মুহররম ১৪৪৪

Find us in facebook
সর্বশেষ:
ছুটির দিনে গ্রামের বাড়ি গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় শোক দিবসে নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করা হবে: আইজিপি বাংলাদেশে প্রয়োজনীয় পরিমাণ গম রফতানির আগ্রহ প্রকাশ করেছে রাশিয়া বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে শিল্প-কারখানায় এলাকাভেদে সাপ্তাহিক ছুটি বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী মার্কিন কোম্পানি: খালিদ মাহমুদ চৌধুরী

আসন্ন খাদ্য সংকটে বাস্তুচ্যুতির নতুন রেকর্ড হতে পারে: জাতিসংঘ

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৬ জুন ২০২২  

Find us in facebook

Find us in facebook

 
ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্ট খাদ্য সংকটে বিশ্বব্যাপী মানুষের বাস্তুচ্যুতির নতুন রেকর্ড তৈরি হতে পারে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের শরণার্থী সংস্থার (ইউএনএইচসিআর) প্রধান ফিলিপ্পো গ্রান্ডি।

বৃহস্পতিবার (১৬ জুন) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, সৃষ্ট খাদ্য সংকটের কারণে গরিব দেশগুলোতে থেকে আরও বেশি মানুষ তাদের বাড়িঘর ছেড়ে ধনী দেশগুলোতে পালিয়ে যেতে বাধ্য হবে, যা বিশ্বব্যাপী বাস্তুচ্যুতি রেকর্ড মাত্রাকে ছাড়াবে।

সংস্থার এক প্রতিবেদনে বলা হয়, সহিংসতা, সংঘাত, নিপীড়ন ও মানবাধিকার লঙ্ঘনের কারণে ২০১২ সালে বাস্তুচ্যুত মানুষের সংখ্যা ছিল ৪ কোটির বেশি মানুষ। ২০১৯ সালের শেষে এই সংখ্যা দাঁড়িয়েছিল প্রায় ৮ কোটি। আফগানিস্তান, বুরকিনা ফাসো, ইথিওপিয়া, মিয়ানমার ও নাইজেরিয়ায় সহিংসতার কারণে ২০২১ সালের শেষ নাগাদ জোরপূর্বক বাস্তুচ্যুত মানুষের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৯ কোটি।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে হামলা করার পর দেশটির মধ্যে বাস্তুচ্যুত হয়েছে প্রায় ৮ মিলিয়ন মানুষ। আর দেশের সীমান্ত পেরিয়ে অন্য দেশে গিয়ে আশ্রয় নিয়েছেন ৬ মিলিয়নের বেশি মানুষ।

ফিলিপ্পো গ্র্যান্ডি বলেন, যুদ্ধ, মানবাধিকার, জলবায়ু সবকিছুর উপরে যদি আপনার খাদ্য থাকে - তবে সামনের দিনে খাদ্যের জন্য রেকর্ড মাত্রায় বাস্তুচ্যুতি বৃদ্ধি পাবে। যাকে তিনি বিস্ময়কর বলে বর্ণনা করেছেন।

ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্ট খাদ্য সংকটের অভিযোগের সমালোচনা করে তিনি আরও বলেন, আমাদের অন্য সংকটগুলো ভুলে যাওয়া উচিত নয়। তিনি বলেন, ইথিওপিয়ায় দুই বছরের পুরনো সংঘাত এবং আফ্রিকার হর্নে খরার কথা ভুলে গেলে চলবে না।

জাতিসংঘের তথ্য মতে, বিশ্বে ১০ কোটি মানুষ বাস্তুচ্যুত যা একটি রেকর্ড। কিন্তু এই রেকর্ড তৈরি হওয়া কখনো কাম্য ছিল না। ১০০ মিলিয়নের বাস্তুচ্যুত এই সংখ্যা বিশ্ব জনসংখ্যার ১ শতাংশের বেশি।

Place your advertisement here
Place your advertisement here