• শনিবার ১৩ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ২৮ ১৪৩১

  • || ০৫ মুহররম ১৪৪৬

Find us in facebook

কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখবে ৫ ব্যায়াম

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৭ জুলাই ২০২৪  

Find us in facebook

Find us in facebook

কোলেস্টেরল একটি ভয়াবহ অসুখ। অনেকেরই কোলেস্টেরলের সমস্যা আছে। বর্তমানে অনেকেই কোলেস্টেরল বৃদ্ধিজনিত সমস্যায় ভুগছেন। শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে না থাকলে হৃদ্‌রোগ, পেরিফেরাল আর্টারি ডিজিজ, স্ট্রোকসহ নানা অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা তৈরি হয়।

স্বাভাবিকভাবে কোলেস্টেরল কমাতে চাইলে, আপনার দৈনন্দিন রুটিনে কিছু অভ্যাস পরিবর্তন বা যোগ করতে হবে।  সবচেয়ে ভালো হয় নিয়ম মেনে শরীরচর্চা করলে। জেনে নিন কী কী ব্যায়াম করলে কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখা সম্ভব। 

১. হাঁটাহাঁটি করুন: জিমে যেতে আলস্য লাগলে হাঁটুন। প্রতিদিন ঘড়ি ধরে ২০ মিনিট হাঁটলেই সুফল পাবেন। গরম, বৃষ্টিতে বাইরে যাওয়ার দরকারও নেই। বরং বাড়ির ভিতরেই হাঁটুন। অফিস গেলে সেখানেও হাঁটুন। যদি কেনাকাটা করতে যান, সেখানেও ধপ করে বসে না পড়ে বরং হাঁটাহাঁটি করুন না, ক্ষতি কী! ট্রেড মিলেই যে হাঁটতে হবে তেমনটা নয়। ভোর বেলায় বাড়ির ছাদে হাঁটতে পারেন। অথবা বাড়ির সামনের রাস্তায় ২০ থেকে ৩০ মিনিট মতো হেঁটে নিন। তাতেও উপকার হবে।

২. দৌড়ানোর অভ্যাস করুন: আলস্য ঝেড়ে ফেলে দৌড়াতে হবে। চিকিৎসকেরা বলছেন, প্রতিদিন নিয়ম মেনে হাঁটাও যেমন খুবই উপকারী, তেমনই দিনে সময় বার করে যদি মিনিট দশেক দৌড়ানো যায়, তা হলে সারা শরীরের ব্যায়াম হয়। শুরুতেই গতি বাড়িয়ে হুড়মুড়িয়ে দৌড়তে শুরু করবেন না। ধীরে শুরু করুন। তারপর সময় নিয়ে গতি বাড়ান। দৌড়ানোর সময় শ্বাস নেওয়া ও ছাড়ার ব্যাপারটা খুব জরুরি। পা ফেলার সঙ্গে তাল মিলিয়ে শ্বাস নিন এবং শ্বাস ছাড়ুন। প্রথমে ১০ মিনিট দৌড়ানো অভ্যাস করুন। তারপর সময় বাড়িয়ে ২০ মিনিট দৌড়ান। হাঁপিয়ে গেলে বিশ্রাম নিন। ধীরে ধীরে অভ্যাস হয়ে যাবে।

৩. সাইকেল চালাতে পারেন: সাইকেল চালানো খুব ভালো শরীরচর্চা। চিকিৎসকেরাই পরামর্শ দেন, সাইকেল চালালে শুধু শরীর নয়, মনও ভালো থাকে। সারা শরীরের ব্যায়াম হয়। নিয়মিত সাইকেল চালালে রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। ফলে হৃদ্‌রোগের আশঙ্কা কমে। রক্ত সঞ্চালনও ভালো হয়। পেশির গঠনও মজবুত হয় সাইকেল চালালে। যদি মানসিক সমস্যা জাঁকিয়ে বসে, অতিরিক্ত উদ্বেগ-উৎকণ্ঠায় ভুগতে থাকেন, তাহলে চিকিৎসকের পরামর্শ নিয়ে সাইকেল চালানো শুরু করে দিন। দেখবেন অল্প দিনেই উপকার পাচ্ছেন।

৪. যোগাসন করে দেখুন: নিয়ম করে যোগাসন করলে শুধু কোলেস্টেরলই নয়, আরও বিভিন্ন অসুখ-বিসুখ থেকেও রেহাই পাবেন। কোলেস্টেরল কমানোর ব্যায়াম হল সর্বাঙ্গাসন। চিত হয়ে শুয়ে পা দু’টি জোড়া করে উপরে তুলুন। এবার দু’হাতের তালুতে কোমরের ভার দিয়ে পিঠ এমনভাবে ঠেলে তুলুন, যেন ঘাড় থেকে পা পর্যন্ত এক সরলেরখায় থাকে। থুতনিটি বুকের সঙ্গে লেগে থাকবে। দৃষ্টি থাকবে পায়ের আঙুলের দিকে। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখতে হবে। ৩০ সেকেন্ড এভাবে থেকে শবাসনে বিশ্রাম নিন। তিন বার অভ্যাস করুন এই ব্যায়াম।

৫. সাঁতার কাটতে পারেন: সাঁতারে শরীরের একাধিক পেশি একসঙ্গে কাজ করে। যে কোনও ব্যথা, যন্ত্রণায় আরাম দিতে পারে সাঁতার। রক্ত সঞ্চালন ভালো হয়। খারাপ কোলেস্টেরলের মাত্রাও কমে।

Place your advertisement here
Place your advertisement here