• শনিবার ১৩ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ২৮ ১৪৩১

  • || ০৫ মুহররম ১৪৪৬

Find us in facebook

ফোন হারিয়ে গেলেও সুরক্ষিত থাকবে ব্যক্তিগত ছবি

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ জুন ২০২৪  

Find us in facebook

Find us in facebook

ফোন হারিয়ে যাওয়াটা নতুন কোনো বিষয় না। তবে ফোন হারিয়ে যাওয়ার দুঃখের চেয়ে ভয় হয় ফোনে থাকা ব্যক্তিগত ছবি-ভিডিও নিয়ে। তবে এখন ফোন হারালেও আপনার ব্যক্তিগত তথ্য ও ছবি অরক্ষিত হওয়ার সম্ভাবনা নেই। গুগল এনেছে নতুন সুবিধা।

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা নিজের ফোনে ‘গুগল ফাইন্ড মাই ডিভাইস’ আগে থেকে সক্রিয় করে রাখতে পারেন। তাহলেই ফোন হারালেও চিন্তার কিছু নেই। দেখে নিন কীভাবে কাজটি করবেন-

সেটিংস খুলুন। গুগল সিলেক্ট করুন। সেখানে ‘অল সার্ভিস’-এ ট্যাপ করুন। সেখানে ‘ফাইন্ড মাই ডিভাইস’ সিলেক্ট করতে হবে। এরপর ‘ইউজ ফাইন্ড মাই ডিভাইস’ সুইচ অন করে ফেলুন। এটা এনাবল থাকলে আপনার ফোনকে অন্য কোনো ওয়েব ব্রাউজার কিংবা ডিভাইস থেকে অনুসন্ধান করা যাবে।

ফোন যদি হারিয়ে যায়, তাহলে অনায়াসে ওই অ্যান্ড্রয়েড ডিভাইসটি খুঁজে পেতে পারবেন এর সাহায্যে। এখন সব স্মার্ট ডিভাইসেই গুগল লগ ইন করা থাকে। এর সাহায্যে স্মার্টওয়াচ, ইয়ারবাড ইত্যাদি সবই খুঁজে পাবেন সার্চ করলে। তবে মাথায় রাখতে হবে এটা তখনই সম্ভব হবে যখন আপনার হারানো ডিভাইসে ইন্টারনেট অন করা থাকবে। তাই যদি কেউ সেটি সুইচ অফ করে দেয়, সেক্ষেত্রে আর লোকেশন দেখা যাবে না। 

তবে সুইচ অফ করার সময় যে লোকেশন ছিল সেটা দেখা যাবে। আর যদি আপনি নিশ্চিত থাকেন আপনার ফোনটি চুরি করা হয়েছে, তাহলে ইন্টারনেট অন থাকলে দূর থেকেই ফোনটিকে নতুন পিন, পাসওয়ার্ড, প্যাটার্ন দিয়ে লক করতে পারেন। মুছে দিতে পারেন সব তথ্য। তবে এতে কিন্তু সব পরিবর্তনই হবে স্থায়ী। ফলে পরে ফোন খুঁজে পেলেও হারানো ছবি, ভিডিও ইত্যাদি আর খুঁজে পাবেন না।

এছাড়াও কয়েকটি জিনিস মাথায় রাখুন। ফোনে সব সময় শক্তিশালী পিন বা পাসওয়ার্ড দিয়ে রাখুন। কিংবা ফিঙ্গারপ্রিন্ট লক অন রাখুন। এর ফলে কেউ ফোন চুরি করলেও চট করে তার অ্যাক্সেস পাবে না। তাছাড়া নিয়মিত ফোনের তথ্যের ব্যাক আপ রাখুন। ছবি, কন্ট্যাক্ট ও সব জরুরি তথ্য গুগল ড্রাইভ বা অন্য কোনো ক্লাউড স্টোরেজ রেখে দিলে আর নো চিন্তা। ফোন চুরি করে গেলে সব তথ্য মুছে দিলেও হারাবে না কিছুই।

Place your advertisement here
Place your advertisement here