• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

যেসব খাবার খেলে ওজন কমে

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ জুন ২০২২  

Find us in facebook

Find us in facebook

অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণে রাখতে কম খাওয়া বা ডায়েট করেন অনেকেই। কারণ বেশি ওজন অনেক সময় একাধিক দীর্ঘমেয়াদি রোগ ডেকে আনতে পারে। ওজন ঝরাতে কী কী খাওয়া যাবে না তার তালিকা দীর্ঘ। কিন্তু কোন কোন খাবার খেলে ওজন কমানো সহজ, সেটা অনেকেই জানেন না। 

দারুচিনি: 
দারচিনি পেট দ্রুত ভরিয়ে দেয় ও খিদে কমাতে সহায়তা করে। তাছাড়া এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে এবং বিপাককে ত্বরান্বিতও করে। এর ফলে শরীরে মেদের সঞ্চয় কমে। 

কাঁচা মরিচ: 
মরিচ দেহে যে ঝালের অনুভূতি তৈরি করে, তাকে থার্মোজেনিক ইমপ্যাক্ট বলে। এই অনুভূতি বিপাক হার বাড়াতে সাহায্য করে। যা সহায়তা করে ওজন কমাতে। 

গমজাতীয় শস্য: 
ফাইবারসমৃদ্ধ গোটাশস্য ওজন কমাতে, হজমশক্তি বাড়াতে এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। ওটস, কিনোয়া, ঢেঁকি ছাঁটা চাল, গোটা শস্যের রুটি এবং সিরিয়াল সবই মেদ ঝরানোর জন্য বেশ উপযোগী খাবার।

ব্রকলি: 
ফুলকপি এবং ব্রাসেলস স্প্রাউটের মতো ব্রকলিতেও প্রচুর পরিমাণে ফাইবার এবং খনিজ রয়েছে, যা শরীরের মেদ দহনে সাহায্য করে। তাছাড়া ব্রকলিতে ক্যালসিয়ামের পরিমাণও বেশ ভালো, যা অস্থিসন্ধির স্বাস্থ্য এবং ওজন হ্রাস, উভয়ের জন্যই উপকারী।

স্যামন মাছ: 
স্যামন একটি চর্বিহীন প্রোটিন, পাশাপাশি এই মাছ ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডে ভরপুর। এটি ওজন কমানোর জন্য উপকারী, তবে এই প্রোটিন হজম করার জন্য নিয়মিত শরীরচর্চা করতে হবে। 

Place your advertisement here
Place your advertisement here