• শনিবার   ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২১ ১৪২৯

  • || ১২ রজব ১৪৪৪

Find us in facebook
সর্বশেষ:
সমতার ভিত্তিতে সমাজ বিনির্মাণের স্বপ্ন দেখিয়েছিলেন নজরুল- প্রধানমন্ত্রী কৃষি উৎপাদন অব্যাহত রাখতে সার, বীজের দাম বাড়ানো হবে না সমতার ভিত্তিতে সমাজ বিনির্মাণের স্বপ্ন দেখিয়েছিলেন নজরুল দুর্বল হয়ে লঘুচাপে পরিণত হয়েছে নিম্নচাপ স্মার্ট নাগরিক গড়তে কাজ করে যাচ্ছি: শিক্ষামন্ত্রী

জাতীয়তাবাদ-গণতন্ত্রের ক্ষেত্রে আপস করবে না বাংলাদেশ

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, বৈশ্বিক পরিস্থিতি যে দিকেই যাক না কেন, আমাদের এ অবস্থান অক্ষত থাকবে। এছাড়া জাতীয়তাবাদ, সমাজতন্ত্র, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার ক্ষেত্রেও বাংলাদেশ কখনো আপস করবে না। এসব অক্ষত রেখে বাংলাদেশ তার নিজস্ব সম্পদকে অব্যাহতভাবে কাজে লাগাবে।

মঙ্গলবার ঢাকায় এক সেমিনারে এসব কথা বলেন তিনি। বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ তার নিজস্ব মিলনায়তনে ঐ সেমিনার আয়োজন করে। সেমিনারের বিষয় ছিল ‘বৈশ্বিক প্রেক্ষাপটে প্রতিবেশীর সঙ্গে বাংলাদেশের বৈদেশিক সম্পর্ক।’

বাংলাদেশকে ‘আদর্শ প্রতিবেশী’ হিসেবে উল্লেখ করে শাহরিয়ার আলম বলেন, বিশ্বের সব দেশই ভালো প্রতিবেশী প্রত্যাশা করে। এ ক্ষেত্রে বাংলাদেশ উদাহরণ হতে পারে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী আরো বলেন, ভালো প্রতিবেশী হিসেবে বাংলাদেশ সম্পর্ক সম্প্রচারণ অব্যাহত রাখবে। প্রতিবেশীরাও বাংলাদেশের এ ভূমিকার যথার্থ মূল্যায়ন করবে।

প্রতিবেশীদের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নীতিকে এ অঞ্চলের ‘গেম চেঞ্জার’ হিসেবে অভিহিত করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। তিনি বলেন, ১৫ বছর আগে ট্রানজিট ইস্যু নিয়ে বাংলাদেশে সস্তা রাজনীতি হয়েছে। শেখ হাসিনা তার রাজনৈতিক জীবন ঝুঁকিতে নিয়ে ট্রানজিটের ভাবনা বাস্তবায়ন করেছেন। এর সুফল পাচ্ছে বাংলাদেশ।

বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিটিউটের প্রেসিডেন্ট সাবেক রাষ্ট্রদূত এম হুমায়ুন কবিরের সভাপতিত্বে সেমিনারে স্বাগত বক্তব্য দেন আইআইএসএসের মহাপরিচালক মেজর জেনারেল শেখ পাশা হাবিব উদ্দিন। এতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া অনুবিভাগের মহাপরিচালক রকিবুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক লাইলাফুর ইয়াসমিন প্রমুখ বক্তব্য দেন।

Place your advertisement here
Place your advertisement here