• মঙ্গলবার   ১৬ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ১ ১৪২৯

  • || ১৭ মুহররম ১৪৪৪

Find us in facebook
সর্বশেষ:
উত্তরার দুর্ঘটনায় প্রধানমন্ত্রীর শোক অর্থনীতি অলিম্পিয়াডে বাংলাদেশের রৌপ্যজয় ঠাকুরগাঁওয়ে থেমে থাকা এক ট্রাকে অপর ট্রাকে ধাক্কা, সহকারী নিহত ষড়যন্ত্র ১৯৭১ থেকে শুরু হয়েছে, এখনো চলছে: মায়া চৌধুরী মিঠাপুকুরে স্ত্রীকে হাতুড়িপেটা করায় পলাতক স্বামী গ্রেফতার

নতুন ফরম্যাটে সাফ ফুটবল আয়োজনের প্রস্তাবনা এসেছে সাফ কংগ্রেসে

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৫ জুলাই ২০২২  

Find us in facebook

Find us in facebook

নতুন ফরম্যাটে সাফ ফুটবল আয়োজনের প্রস্তাবনা এসেছে সাফ কংগ্রেসে      
আগামী বছর জুন-জুলাইয়ে নতুন ফরম্যাটে সাফ ফুটবল আয়োজনের প্রস্তাবনা এসেছে সাফ কংগ্রেসে। সাত দেশ হোম অ্যাওয়ে পদ্ধতিতে খেলবে ম্যাচ। নতুন ফরম্যাটে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে পয়েন্ট টেবিলের শীর্ষ দল হবে চ্যাম্পিয়ন। একই ফরম্যাটে আয়োজন করা হতে পারে সাফ ক্লাব চ্যাম্পিয়নশিপ। 

এদিকে ফিফার নিষেধাজ্ঞা শেষ হওয়ায় আগস্টে সাফ দিয়ে প্রথমবারের মতো আন্তর্জাতিক ফুটবলে ফিরতে পারে পাকিস্তানের মেয়েরা।

গেল এক দশক ধরে দক্ষিণ এশিয়ার সেরা ক্লাবগুলোর লড়াই দেখার অপেক্ষা শেষ হচ্ছে এবার। সাফ কংগ্রেসে ২০২৪ সালে এই আসর মাঠে গড়ানোর প্রস্তাবনা এসেছে। যদিও ঘরোয়া-আন্তর্জাতিক ব্যস্ত সূচির ভিড়ে সাত দেশকে একত্র করার চ্যালেঞ্জটা নিতেই হচ্ছে বর্তমান সাফ কমিটিকে।

ক্লাব চ্যাম্পিয়নশিপ আর ছেলেদের সিনিয়র সাফ ফুটবল নতুন আঙ্গিকে সাজতে যাচ্ছে। কেমন হবে সেই ফরম্যাট? সাত দেশের সাত লিগ চ্যাম্পিয়ন হোম অ্যান্ড অ্যাওয়ে পদ্ধতিতে খেলবে ম্যাচ। সব দলের সঙ্গে সবার ম্যাচ। টেবিলের শীর্ষ দল হবে চ্যাম্পিয়ন। 

বিকল্প প্রস্তাবনাও এসেছে কংগ্রেসে। জনপ্রিয়তা বাড়াতে সেরা চার দলকে নিয়ে সেন্ট্রাল একটি ভেন্যুতে হতে পারে সেমিফাইনাল-ফাইনাল।

সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল বলেন, এক মাস সময় নিয়ে খেলা হবে এবং শীর্ষ দল হবে চ্যাম্পিয়ন। খেলা হবে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে। এটা হবে আসিয়ানের (দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর রাজনৈতিক-অর্থনৈতিক সংস্থা) অনুরূপ। তারা ক্লাব চ্যাম্পিয়নশিপটা এভাবে খেলে। 

একই ফরম্যাট অনুসরণ করা হবে ছেলেদের সিনিয়র সাফে। এক বছর ছেলেদের সিনিয়র সাফ হলে, পরের বছর হবে সাফ ক্লাব চ্যাম্পিয়নশিপ। সাফের বয়সভিত্তিকসহ বাকি সব টুর্নামেন্ট হবে আগের ফরম্যাটে। এ বছর আর ছেলেদের সিনিয়র সাফ হচ্ছে না। আগামী বছর জুন-জুলাইতে নতুন ফরম্যাটে আয়োজিত হবে তা।

হেলাল বলেন, টপ চারটা ক্লাব যে থাকল, তাদের দিয়ে আমরা সেমিফাইনাল-ফাইনাল মিলিয়ে তিনটা ম্যাচ খেলতে পারি কি-না ভাবছি। সেটা একটা সেন্ট্রালাইজ ভেন্যুতে খেলিয়ে দিলাম। এটার জন্য আর পাঁচটা দিন লাগবে, তো এটা আমরা করতে পারি কিনা দেখা হচ্ছে।

চলতি বছর সাফের ৫টি আসর হওয়ার কথা ছিল। যার মধ্যে শেষ হয়েছে একটি। আগামী ৬ মাসে আয়োজিত হওয়ার কথা বাকি ৪টি।

Place your advertisement here
Place your advertisement here