• শুক্রবার ০১ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ১৭ ১৪৩০

  • || ১৯ শা'বান ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
পুলিশকে বন্ধু হিসেবে জনগণের পাশে থাকতে হবে: রাষ্ট্রপতি চিকিৎসকদের দায়িত্ব নিয়ে সেবা দিতে হবে: স্বাস্থ্যমন্ত্রী রোজায় বড় ইফতার পার্টি না করার নির্দেশনা প্রধানমন্ত্রীর দিনাজপুরে সোহেল হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন কাউনিয়ায় ভুট্টা গাছের সঙ্গে শত্রুতা

তিস্তার পানিতে টান, বাড়ছে ব্রহ্মপুত্র ও দুধকুমারে

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৮ আগস্ট ২০২৩  

Find us in facebook

Find us in facebook

কুড়িগ্রামে তিস্তার পানি কমতে শুরু করেছে। শনিবার (২৬ আগস্ট) সন্ধ্যা ৬ টায় বিপৎসীমার ৪৭ সেন্টিমিটার ওপরে থাকলেও রোববার (২৭ আগস্ট) বেলা ১২টায় ২৫ সেন্টিমিটারে নেমেছে। তবে দুধকুমার ও ব্রহ্মপুত্রের পানি বেড়েই চলেছে। ধরলা পানি বৃদ্ধি কমেছে। তিস্তায় স্রোতের ফলে রাজারহাট উপজেলার ঘড়িয়ালডাঙা ইউনিয়নের বুড়িরহাটে তিস্তার বাম তীরে ভাঙনরোধে নির্মাণ করা স্পার বাঁধটির একাংশ ভেসে গেছে শনিবার রাত ৮টার দিকে।

বাঁধটি ভাঙায় ঝুঁকিতে পড়েছে তিস্তা পাড়ের শতশত পরিবার। পানি কমায় ভাঙন ঝুঁকি বেড়েছে তিস্তার পাড়ে। বাঁধের উজান ও ভাটি দুই দিকের অনেক বাসিন্দা ভাঙন শঙ্কায় দিন কাটাচ্ছে।

পানি উন্নয়ন বোর্ড বলছে, বাঁধের বাকি অংশ রক্ষায় উভয় পাশে বালু ভর্তি জিও ব্যাগ ও জিও টিউব ফেলা হচ্ছে। আশপাশের ভাঙন রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার কথাও জানান, কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন।

তিনি বলেন, তিস্তার পানি কমতে শুরু করেছে। তবে দুধকুমার ও ব্রহ্মপুত্রের পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। পানি কমায় তিস্তায় ভাঙন দেখা দিতে পারে। সব দিকে নজর রাখা হচ্ছে। আগামী ২৪ ঘণ্টায় দুধকুমার ও ব্রহ্মপুত্রের পানি বাড়তে পারে।

জানা গেছে, জেলার নদ-নদী তীরবর্তী কিছু নিচু এলাকায় পানি প্রবেশ করেছে। ইতোমধ্যে বেশ কিছু আমন ক্ষেত তলিয়ে গেছে। উজানে বৃষ্টিপাত থাকায় সহসাই বন্যার শঙ্কা এড়ানো যাচ্ছে না।

Place your advertisement here
Place your advertisement here