• শুক্রবার ১২ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ২৮ ১৪৩১

  • || ০৪ মুহররম ১৪৪৬

Find us in facebook

মুমিন-মুসলমানদের আচরণ যেমন হওয়া জরুরি

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৭ মে ২০২৩  

Find us in facebook

Find us in facebook

বিশ্ব নবী রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মুমিন-মুসলমানদের পরস্পর  ভাই ভাই হয়ে চলার উপদেশ দিয়েছেন। নিজেদের মধ্যে পরস্পর সহানুভূতিশীল হওয়ার কথা বলেছেন। ভালোবাসা ও প্রেম-প্রীতির সঙ্গে সমব্যথী হয়ে জীবনযাপন করার প্রতি উৎসাহ প্রদান করেছেন।

মুমিন-মুসলমান নিজের জন্য যে জিনিসটি পছন্দ করবে, সে তার অন্য ভাইয়ের জন্যও সেই জিনিসটিই পছন্দ করবে। নবীজি (সা.) এভাবেই মুমিন-মুসলমানদের আচরণ ও বিবরণ পেশ করেছেন।

রাসূল (সা.) এর হাদিসের একাধিক বর্ণনায় তা ওঠে এসেছে। যেমন-

(১) হজরত আবু মুসা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন, ‘একজন মুমিন ব্যক্তি অপর মুমিনের জন্য একটি অট্টালিকা সদৃশ, যার এক অংশ অন্য অংশকে শক্তিশালী করে’। (মুসলিম ৬৪৭৯)

(২) হজরত নুমান ইবনু বাশির রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘মুমিনদের উদাহরণ তাদের পারস্পরিক ভালোবাসা, দয়ার্দ্রতা ও সহানুভূতির দিক থেকে একটি মানব দেহের ন্যায় যখন তার একটি অঙ্গ আক্রান্ত হয় তখন তার সমস্ত দেহ ডেকে আনে তাপ ও অনিদ্ৰা’। (মুসলিম ৬৪৮০)

এটিই ইসলামের সৌন্দর্য। মুমিন-মুসলমান পরস্পর একে অপরকে অনুগ্রহ করে এবং তারা সবাই মিলিত হয়ে ঐক্যতা বজায় রাখে এবং ঐক্যবদ্ধ হয়ে জীবনযাপন করে। এ জন্য হাদিসে মুমিনদের দৃষ্টান্ত দেওয়া হয়েছে একটি মানব দেহের মাধ্যমে। যার এক অঙ্গ ব্যথিত হলে অন্য অঙ্গেও ব্যথা অনুভব হয়। অন্য হাদিসে এ সম্পর্কে আরো বলা হয়েছে। যেমন-

(৩) হজরত নুমান ইবনু বাশির রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘মুমিন সম্প্রদায় একজন ব্যক্তির ন্যায়। যখন তার মাথায় অসুস্থতা দেখা দেয় তখন সমস্ত দেহই তাপ ও অনিদ্রায় আক্রান্ত হয়ে পড়ে’। (মুসলিম ৬৪৮২)

(৪) হজরত নুমান ইবনু বাশির রাদিয়াল্লাহু আনহু আরো বর্ণনা করেছেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘সকল মুসলিম একজন ব্যক্তির সমতুল্য। যদি তার চক্ষু পীড়িত হয় তবে তার সমগ্র দেহ পীড়িত হয়ে পড়ে। যদি তার মাথা আক্রান্ত হয় তাহলে সমগ্র শরীরই আক্রান্ত হয়ে পড়ে’। (মুসলিম ৬৪৮৩)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হাদিসের পরিভাষায় এক দেহ এক প্রাণ হয়ে চলার তাওফিক দান করুন। উল্লেখিত হাদিসগুলোর ওপর যথাযথ আমল করার তাওফিক দান করুন। আমিন।

Place your advertisement here
Place your advertisement here