• শুক্রবার   ১৯ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ৩ ১৪২৯

  • || ২০ মুহররম ১৪৪৪

Find us in facebook
সর্বশেষ:
আমাদের বিচার চাইতেও বাধা দেওয়া হয়েছে: প্রধানমন্ত্রী ত্রিভুজ প্রেমের কারণে জীবন দিতে হলো সানজিদাকে: পুলিশ জামানতবিহীন গুচ্ছভিত্তিক ঋণ দেওয়ার নির্দেশ একদিনে ৮ কোটি ডলার বিক্রি করল বাংলাদেশ ব্যাংক কমতে পারে জ্বালানি তেলের দাম

বর্ষায় খুশকির বিড়ম্বনা

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২০ জুন ২০২২  

Find us in facebook

Find us in facebook

বর্ষাকালে ত্বকের মতোই ক্ষতিগ্রস্ত হয় চুল। বৃষ্টির দিনগুলোতে আর্দ্র আবহাওয়ার কারণে চুলের সমস্যা বেড়ে যায়। তার মধ্যে আবার আছে গরমের দাপট। ঘামের কারণে ত্বক থেকে চুল সব কিছুতেই সমস্যা দেখা দিতে পারে। মাথার স্ক্যাল্পও খুব ঘামতে থাকে এই সময়। এ ছাড়া ভালোভাবে চুল পরিষ্কার না করা, ভুল ডায়েট—এ সব কারণে খুশকির মতো উপসর্গ জাঁকিয়ে বসতে পারে মাথায়। 

জীবন ও জীবিকার প্রয়োজনে প্রতিদিনই বাড়ি থেকে বের হতে হচ্ছে। আর তাতেই চুলে জমতে থাকে ধুলা। এতে খুশকি হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। একবার ভেবে দেখুন, আপনার সাজানো গুছানো সেট করা চুলের ফাঁকে ফাঁকে যদি ছোট্ট ছোট্ট সাদা খুশকি ভেসে ওঠে তাহলে কেমন খারাপ লাগতে পারে। বর্ষায় শ্যাম্পু অদলবদল করেও খুশকি থেকে মুক্তি পাচ্ছেন না অনেকেই। তাহলে জেনে নিন এ বর্ষাতে খুশকির দাওয়াই কী হতে পারে।

বর্ষার ভেজা ভেজা আবহাওয়াতে চুল কমে পাতলা হয়ে যায়। খুশকি, স্ক্যাল্পে বড় মাপের ফ্লেক্স জমা হওয়ার মতো সমস্যার মুখোমুখি হোন প্রায় সবাই। বেকিং সোডা এবং অ্যাপেল সিডার ভিনিগার ব্যবহার করলে বর্ষায় দিনগুলোতে খুশকি থেকে মুক্তি পেতে পারেন।

যেভাবে তৈরি করবেন: প্রথমে একটি পাত্রের মধ্যে অ্যাপেল সিডার ভিনিগার ও পানি নিয়ে মিশিয়ে নিন। তারপর এতে বেকিং সোডা মিশিয়ে একটি হেয়ার প্যাক তৈরি করুন। একবার চুলে শ্যাম্পু করার পর এই হেয়ার প্যাকটি চুলে ও স্ক্যাল্পে লাগিয়ে ম্যাসাজ করুন। দশ মিনিট স্ক্যাল্পে রাখার পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এভাবে কয়েকদিন ব্যবহার করলে বর্ষায় খুশকি থেকে মুক্তি মিলবে সহজেই।  

Place your advertisement here
Place your advertisement here