• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

আগরতলায় বসবে বঙ্গবন্ধুর আবক্ষ মূর্তি

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২৩  

Find us in facebook

Find us in facebook

ঐতিহাসিক আগরতলা ষড়যন্ত্র মামলার কেন্দ্র আগরতলায় এবার বসবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আবক্ষ মূর্তি। আগরতলা পৌর মেয়র দীপক মজুমদার এ কথা জানিয়েছেন। মেয়র বলেন, আগরতলায় বঙ্গবন্ধুর মূর্তি বসানোর জন্য উদ্যোগ নেওয়া হচ্ছে।  

বাংলাদেশি কয়েকজন সাংবাদিকের সাথে মতবিনিময়য়ে দীপক এ কথা জানান বলে জানিয়েছে পশ্চিমবঙ্গের সংবাদমাধ্যম এই সময়।   

দীপক মজুমদার আরও বলেন, রাজ্য সরকার ১৯৭১ সালের বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় ত্রিপুরার ভূমিকা তুলে ধরার চেষ্টা করছে। আগরতলা শহরে একটি পৃথক শহীদ বেদি নির্মাণের আলোচনা হয়েছে বলেও জানান দীপক। 

তিনি বলেন, আমরা এমন একটি প্রজন্মের অন্তর্গত যারা যুদ্ধ প্রত্যক্ষ করেছি। কিন্তু বর্তমান প্রজন্মের অনেকেরই ধারণা নেই তখন কী হয়েছিল এবং কীভাবে ত্রিপুরা বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। এই ইতিহাস এই প্রজন্মের কাছে প্রদর্শন করা উচিৎ। আমরা যখন বঙ্গবন্ধুর মূর্তি স্থাপন করব, তখন আজকের তরুণরা এই মূর্তির পেছনের ইতিহাস জানতে আগ্রহী হবে এবং স্বাভাবিকভাবেই বাংলাদেশ গঠনকে আরও গুরুত্বের সঙ্গে অধ্যয়ন করা হবে। 

তিনি আরও বলেন, বাংলাদেশ এবং ত্রিপুরা দুইটি রাজনৈতিক সত্তা হতে পারে, যেখানে সংজ্ঞায়িত ভৌগলিক সীমানা রয়েছে কিন্তু এই দুই জায়গার মানুষের মধ্যে আলাদা সম্পর্ক রয়েছে। সাংস্কৃতিক এবং ভাষাগত মিল উভয় অঞ্চলকে এক অবিচ্ছেদ্য বন্ধনে একত্রিত করে। 

Place your advertisement here
Place your advertisement here