• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

পদ্মাসেতু হয়ে ১ম মোংলা বন্দর দিয়ে গার্মেন্টস পণ্য গেল পোল্যান্ড

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৮ জুলাই ২০২২  

Find us in facebook

Find us in facebook

পদ্মা সেতু চালু হওয়ার পর এই প্রথম ঢাকা থেকে গার্মেন্টস পণ্য নিয়ে মোংলা বন্দর দিয়ে পোল্যান্ডের উদ্দেশ্যে ছেড়ে গেছে বিদেশি জাহাজ এমভি মার্কস নেসান।

ঢাকার ২৭টি গার্মেন্টস ফ্যাক্টরির ১৭ কন্টেইনার পণ্য পদ্মা সেতু হয়ে মোংলা বন্দরে আসে। এরপর সোমবার থেকে সে সকল পণ্য জাহাজে বোঝাই করা হয়। বোঝাই শেষে পানাকা পতাকাবাহী জাহাজ এমভি মার্কস নেসান বৃহস্পতিবার (২৮ জুলাই) বেলা ১১টায় পোল্যান্ডের উদ্দেশ্যে মোংলা বন্দর ত্যাগ করে।

বিদেশে জাহাজে রফতানি হওয়া এ গার্মেন্টস পণ্যের মধ্যে রয়েছে বাচ্চাদের পোশাক, জার্সি ও কার্ডিগান, টি-শার্ট, ট্রাওজারসহ বিভিন্ন পণ্য। এর আগে এ গার্মেন্টস পণ্য নিতে বিদেশি জাহাজ মার্কস নেসনা সোমবার মোংলা বন্দর জেটিতে ভিড়ে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা বলেন, বৃহস্পতিবার মোংলা বন্দরের জন্য একটি স্মরণীয় দিন। কারণ প্রধানমন্ত্রী পদ্মা সেতু উদ্বোধনের পর এই প্রথম মোংলা বন্দর দিয়ে সরাসরি গার্মেন্টস পণ্য বিদেশে রফতানি শুরু হয়েছে। পদ্মা সেতু চালু হওয়ায় ঢাকা থেকে দেশের সবচেয়ে নিকটতম বন্দর হচ্ছে মোংলা। ফলে বিভিন্ন আমদানি-রফতানি কারকরা এ বন্দর ব্যবহারে আগ্রহী হয়ে পড়েছেন। যার ফলে ঢাকার গার্মেন্টস পণ্য নিয়ে একটি জাহাজ আজ মোংলা বন্দর থেকে পোল্যান্ডের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছেন। আগামীতে এ বন্দর দিয়ে গার্মেন্টস, কন্টেইনার, গাড়ি ও জেনারেল কার্গো হ্যান্ডেলিংয়ের পরিমাণ আরও বৃদ্ধি পাবে।

পদ্মা সেতু চালু হওয়ার পর ঢাকা থেকে মোংলা বন্দরের দূরত্ব এখন ১৭০ কিলোমিটার। আর ঢাকা থেকে চট্রগ্রাম বন্দরের দূরত্ব ২৬০ কিলোমিটার।

Place your advertisement here
Place your advertisement here