• শুক্রবার ১২ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ২৮ ১৪৩১

  • || ০৪ মুহররম ১৪৪৬

Find us in facebook

অক্টোবর থেকেই রংপুরে চালু হতে যাচ্ছে ‘সিটি বাস সার্ভিস`

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২৩  

Find us in facebook

Find us in facebook

 
রংপুর সিটি করপোরেশন প্রতিষ্ঠার একযুগ পর ‘সিটি বাস সার্ভিস’ চালু হতে যাচ্ছে। আগামী মাসে এই সার্ভিস চালু হওয়ার কথা রয়েছে। এ জন্য প্রাথমিকভাবে তিনটি রুট নির্ধারণ করা হয়েছে। যানজট নিরসন, অবৈধ ইজিবাইক নিয়ন্ত্রণ এবং নাগরিক সুবিধা বাড়াতে এ উদ্যোগ নিয়েছে সিটি করপোরেশন ও মেট্রোপলিটন পুলিশ। বাস সার্ভিস চালু হলে নগরে জনভোগান্তি কিছুটা হলেও লাঘব হবে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

নাগরিক সমাজের প্রতিনিধিরা অনেক দিন থেকেই সিটি বাস সার্ভিস চালুর দাবি জানিয়ে আসছিলেন। তারা বর্তমান মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মনিরুজ্জামানের কাছে বিষয়টি তুলে ধরেন। এর পরই এ উদ্যোগ নেওয়া হয় বলে জানা গেছে।

রংপুর সিটি করপোরেশন (রসিক) সূত্রে জানা যায়, ২০৫ দশমিক ৭০ বর্গকিলোমিটার এলাকাজুড়ে দেশের ১০ম রংপুর সিটি করপোরেশন (রসিক) এর যাত্রা শুরু ২০১২ সালে। এখানকার জনসংখ্যা প্রায় ১০ লাখ। সিটি করপোরেশন ছাড়াও জেলা থেকে বিভাগ হয়েছে রংপুর। এছাড়া এটি একটি মেট্রোপলিটন এলাকা। এ কারণে এখানে বিভিন্ন শ্রেণিপেশার মানুষের বসবাস বেড়েছে। ফলে নগরকেন্দ্রিক যোগাযোগ ব্যবস্থা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

করপোরেশনের লাইসেন্স শাখা বলছে, নগরীতে লাইসেন্স পাওয়া ইজিবাইকের সংখ্যা পাঁচ হাজার ৩০৬টি। আর ব্যাটারিচালিত রিকশার সংখ্যা পাঁচ হাজার ৮০০। এছাড়া প্রায় ৪০ হাজার লাইসেন্সহীন মোটরচালিত ইজিবাইক ও রিকশা চলাচল করে। অপরিকল্পিত ও অনিয়ন্ত্রিত ইজিবাইক এবং ব্যাটারিচালিত রিকশা একমাত্র বাহন হওয়ায় নগরে প্রতিনিয়ত তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে। এতে চরম ভোগান্তিতে পড়ছেন নগরবাসী। এ ছাড়া নগরীর ভেতর চলাচলের একটি মাত্র অপ্রশস্ত সড়ক। তা দিয়ে প্রতিদিন চলাচল করে হাজার হাজার ধীর ও দ্রুতগতির যানবাহন।

নগরীর সাতমাথা আলুটারি এলাকার মজিবর রহমান বলেন, এখন শহরে মোটরচালিত ইজিবাইক আর রিকশার কারণে চলাচল কষ্টকর হয়েছে। যানজটের কারণে ১০ মিনিটের পথ ৩০ মিনিটেও পাড়ি দেওয়া যাচ্ছে না। পরিকল্পিতভাবে সিটি বাস চালু করলে নগরের মানুষের সময় ও খরচ কমবে। নগরীর মডার্ন ধর্মদাস এলাকার বাসিন্দা রহিদুল ইসলাম বলেন, নাগরিক সমাজ অনেক দিন ধরে সিটি বাস সার্ভিস চালুর দাবি জানিয়ে আসছিল। সেই দাবি পূরণ হওয়ায় নগরবাসী আনন্দিত। রংপর যখন পৌরসভা ছিল, তখনকার চেয়ারম্যান ও সাংস্কৃতিক জোটের সংগঠক কাজী মোহাম্মদ জুননুন বলেন, ‘২০১৯ সালে এরকম দ্বিতল দুটি বাস সিটি সার্ভিসের জন্য উদ্বোধন করার পরও সেই সেবা অঙ্কুরেই নষ্ট হয়। চার বছর পর আবার চালুর উদ্যোগ নিঃসন্দেহে নগরবাসীর জন্য ভালো। তবে আগের মতোই যেন উদ্বোধন আর পরিকল্পনাতে সীমাবদ্ধ না থাকে।’

জানতে চাইলে রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মনিরুজ্জামান বলেন, প্রাথমিক পর্যায়ে মডার্ন মোড় থেকে সিও বাজার, তাজাহাট থেকে নজিরের হাট ও মাহিগঞ্জ থেকে হাজির হাট পর্যন্ত তিনটি রুটে চলবে নগর পরিবহণের সিটি বাস সার্ভিস। যানজট নিরসন ও নাগরিক সুবিধার কথা চিন্তা করে এই সার্ভিস চালু করা হচ্ছে। এ বিষয়ে সওজ, এলজিইডি, সিটি করপোরেশনের সঙ্গে কথা হয়েছে। অক্টোবরের প্রথম সপ্তাহে এই সার্ভিস চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। এর ফলে মানুষ নির্বিঘ্নে কম খরচে অল্প সময়ে নিরাপদে চলাফেরা করতে পারবে।

Place your advertisement here
Place your advertisement here