• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

হাইকোর্টের এক বেঞ্চে একদিনে ১৪৯৮ রুল নিষ্পত্তি

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২১ এপ্রিল ২০২২  

Find us in facebook

Find us in facebook

২০১৬ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত সময়ে জামিন সংক্রান্ত এক হাজার ৪৯৮টি রুল নিষ্পত্তি করে রায় দিয়েছেন হাইকোর্ট। বুধবার (২০ এপ্রিল) হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় দেন।

রায়ের আগে আদালত বলেন, এক হাজার ৪৯৮টি মামলায় যারা জামিনের অপব্যবহার করেননি, যাদের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ থেকে কোনো অভিযোগ নেই তাদের ক্ষেত্রে রুল যথাযথ ঘোষণা করা হলো। যাদের জামিন বাতিল হয়েছে, তাদের ক্ষেত্রে রুল খারিজ করা হলো।

আদালত সূত্রে জানা গেছে, এ মামলাগুলোতে আসামিরা জামিন নেওয়ার পর ২০১৬ সাল থেকে ২০১৯ পর্যন্ত বিভিন্ন ব্যক্তির জামিন সংক্রান্ত এক হাজার ৪৯৮টি রুল করোনাসহ নানা কারণে দীর্ঘদিনেও আর শুনানির উদ্যোগ নেওয়া হয়নি। এমনকি আইনজীবীরাও শুনানির পদক্ষেপ নেননি। ফাইলগুলো পড়েছিল আদালতের সংশ্লিষ্ট শাখায়।

সম্প্রতি প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী হাইকোর্টের মামলাজট নিরসনের উদ্যোগ নেন। তার অংশ হিসেবে প্রধান বিচারপতির নির্দেশে ফাইল খুঁজে বের করে নিষ্পত্তির দায়িত্ব দেওয়া হয় বিচারপতি শেখ হাসান আরিফের নেতৃত্বাধীন দ্বৈত বেঞ্চকে। তিনদিন লাগে মামলাগুলোর ফাইল খুঁজে বের করতে।

সুপ্রিম কোর্টের আইনজীবীরা এটিকে মহতি উদ্যোগ বলে উল্লেখ করেছেন। তারা বলছেন, দেশের উচ্চ আদালতে এমন অসংখ্যা মামলা রয়েছে। যে মামলাগুলো বছরের পর বছর পড়েছে। কোনো পক্ষই শুনানির উদ্যোগ নেন না। এসব মামলার আধিক্য বাড়াচ্ছে মামলার বোঝা। মামলার জট কমাতে এমন উদ্যোগ যুগান্তকারী।

Place your advertisement here
Place your advertisement here