ব্রেকিং:
পাঁচ বিভাগে পাঁচ বার্ন ইউনিট স্থাপনসহ প্রায় ৭ হাজার ৪৪৭ কোটি ৭ লাখ টাকা ব্যয় সম্বলিত ১০ প্রকল্প একনেকে অনুমোদন
  • বুধবার   ০৮ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২৩ ১৪২৮

  • || ০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

Find us in facebook
সর্বশেষ:
ভারতের সঙ্গে বন্ধুত্বের বন্ধন এখন আরো শক্তিশালী: প্রধানমন্ত্রী বাল্যবিয়ে মুক্ত হলো কুড়িগ্রামের রাজারহাট এক কোটি ৬০ লাখ টাকা মূল্যের সাপের বিষ উদ্ধার ধান-চালের বাজার তদারকি জোরদারের নির্দেশ বার্ন অ্যান্ড প্লাস্টিক ইউনিট পাচ্ছে ৫ মেডিকেল হাসপাতাল

সারা দেশে সম্প্রীতির পক্ষে মিছিল সমাবেশ

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২২ অক্টোবর ২০২১  

Find us in facebook

Find us in facebook

কুমিল্লার পূজামণ্ডপে কোরআন ও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ধর্ম অবমাননার কথিত অভিযোগে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের প্রতিবাদে দেশের বিভিন্ন স্থানে সম্প্রীতি সমাবেশ, শান্তি মিছিল, মানববন্ধন, মতবিনিময় সভা, র‌্যালিসহ বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। জেলা-উপজেলা প্রশাসন, ক্ষমতাসীন আওয়ামী লীগ, বিভিন্ন পেশাজীবী ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে বৃহস্পতিবার সকাল থেকে বিকাল পর্যন্ত এসব কর্মসূচি পালিত হয়।

বরিশাল : সম্প্রতি সংঘটিত সাম্প্রদায়িক হামলা, লুটপাট ও অগ্নিসংযোগের প্রতিবাদে বরিশালে মানববন্ধন ও সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) পরিবারের আয়োজনে বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সামনে বরিশাল-পটুয়াখালী সড়কে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা অংশগ্রহণ করেন।

নড়াইল প্রতিনিধি : দেশের বিভিন্ন জায়গায় সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের প্রতিবাদে নড়াইলে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সম্মিলিত সাংস্কৃতিক জোট, নড়াইলের আয়োজনে বৃহস্পতিবার বেলা ১১টায় নড়াইল জেলা প্রেসক্লাবের সামনে নড়াইল-যশোর সড়কে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে নড়াইল জেলা প্রেসক্লাবও সংহতি প্রকাশ করে।

গাইবান্ধা : ফেসবুকে ধর্ম অবমাননার কথিত অভিযোগে কুমিল্লা, নোয়াখালী, ফেনী, রংপুরের পীরগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে সনাতন ধর্মাবলম্বীদের পূজামণ্ডপ, বসতবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে হামলার প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে গাইবান্ধা। বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, বেসরকারি উন্নয়ন সংস্থা, শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীসহ নানা শ্রেণি-পেশার মানুষ বৃহস্পতিবার জেলা শহরে মানববন্ধন, বিক্ষোভ সমাবেশ, মিছিল ও সড়ক অবরোধ করে সাম্প্রদায়িক হামলায় জড়িতদের সর্বোচ্চ শাস্তি ও সংখ্যালঘুদের নিরাপত্তা প্রদানসহ বিভিন্ন দাবি জানান। গাইবান্ধা নাট্য ও সাংস্কৃতিক সংস্থার (গানাসাস) সামনে শহরের ডিবি রোডে বেলা সাড়ে ১১টা থেকে দুপুর সোয়া ২টা পর্যন্ত কর্মসূচি চলাকালে এসব দাবি জানান তারা।

নাটোর : পৃথকভাবে নাটোর জেলা প্রশাসন ও পূজা উদযাপন পরিষদের ব্যানারে সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের ব্যানারে শহরে প্রেসক্লাবের সামনে দুপুর ২টার দিকে সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ নাটোর জেলা কমিটির সভাপতি ও নাটোর পৌর মেয়র উমা চৌধুরী জলির সভাপতিত্বে সম্প্রীতি সমাবেশ বক্তব্য দেন নাটোর সদর আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম শিমুল। অন্যদিকে নাটোর জেলা প্রশাসনের উদ্যোগে বৃহস্পতিবার বিকাল ৩টার দিকে নাটোর শহরের স্বাধীনতা চত্বরে জেলা পর্যায়ের সম্প্রীতি সমাবেশ হয়। ওই সম্প্রীতি সমাবেশে স্থানীয় সংসদ সদস্য শফিকুল ইসলাম, জেলা প্রশাসক, শামীম আহমেদ, পুলিশ সুপার লিটন কুমার সাহা, জেলা পরিষদের চেয়ারম্যান সাজেদুর রহমান খান প্রমুখ।

গাজীপুর সদর প্রতিনিধি : দেশব্যাপী উগ্র সাম্প্রদায়িক গোষ্ঠীর কোরআন অবমাননা, প্রতিমা ভাঙচুর, মন্দির ভাঙচুর, লুটপাট ও বাড়িঘরে অগ্নিসংযোগকারীদের বিরুদ্ধে বৃহস্পতিবার বেলা ১১টায় গাজীপুরের হোতাপাড়া বাসস্ট্যান্ডে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে ভাওয়ালগড় ইউনিয়নের ৫নং ওয়ার্ড আওয়ামী লীগ, অঙ্গ-সহযোগী সংগঠন এবং গাজীপুর সম্মিলিত আদিবাসী পরিষদ। সমাবেশে একাধিক সংগঠনসহ নানা শ্রেণি-পেশার সহস্রাধিক মানুষ অংশ নেন।

ভালুকা (ময়মনসিংহ) : মন্দিরে ভাঙচুর, সন্ত্রাস, লুটপাট ও নৈরাজ্য সৃষ্টিকারীদের বিরুদ্ধে সম্প্রীতি সমাবেশ ও শান্তি মিছিল করেছে উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলো। বৃহস্পতিবার দুপুরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে শান্তি মিছিল শেষে ভালুকা স্মৃতিসৌধ চত্বরে সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত হয়। উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট শওকত আলীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আলহাজ গোলাম মোস্তফার সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন ময়মনসিংহ-১১-এর সাংসদ আলহাজ কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, সংরক্ষিত আসনের মহিলা সাংসদ মুনরা সুলতানা মনি প্রমুখ।

গুরুদাসপুর (নাটোর) : ‘ধর্ম যার যার, রাষ্ট্র সবার’ সেøাগানে গুরুদাসপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে জনপ্রতিনিধি, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, শিক্ষক-শিক্ষার্থী, সাংবাদিক ও সব ধর্মের প্রতিনিধিদের নিয়ে সম্প্রীতি সমাবেশ ও র‍্যালি অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিকাল ৩টায় উপজেলা চত্বর থেকে বের হয়ে র‍্যালিটি রোকেয়ার মোড়, গুরুদাসপুর বাজার, শাপলা চত্বরসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। বিভিন্ন প্ল্যাকার্ড, ব্যানার, ফেস্টুন সংবলিত র‍্যালিতে সম্প্রীতির সঙ্গীত পরিবেশন করা হয়।

কচুয়া (চাঁদপুর) : সাম্প্রদায়িক সম্প্রীতি সমুন্নত রাখার লক্ষ্যে আলেম-ওলামা-মাশায়েখ, ইমাম ও বিভিন্ন সম্প্রদায়ের সুধীজনকে নিয়ে কচুয়ায় মতবিনিময় সভা করা হয়েছে। বৃহস্পতিবার উপজেলা প্রশাসনের আয়োজনে ইউএনও দীপায়ন দাস শুভর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) সুলতানা খানম প্রমুখ। এ সময় বিভিন্ন আলেম-ওলামা, মসজিদের ইমাম ও মন্দিরের পুরোহিতসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

পীরগঞ্জ (ঠাকুরগাঁও) : সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে মানববন্ধন ও সম্প্রীতি র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দুপুরে পীরগঞ্জ পূর্ব চৌরাস্তায় এ মানববন্ধনের আয়োজন করে সব স্তরের শিক্ষার্থীরা। ঘণ্টাব্যাপী চলা মানববন্ধনে বক্তব্য দেন উপজেলা নির্বাহী অফিসার রেজাউল করিম, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ইব্রাহিম খান, উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক গোপীকৃষ্ণ রায় প্রমুখ।

শরণখোলা (বাগেরহাট) : সাম্প্রদায়িক সম্প্রীতি অক্ষুণ্ন রাখতে ধর্ম, বর্ণ নির্বিশেষে সব স্তরের মানুষের র‌্যালি ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টায় উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসন ও থানা পুলিশের যৌথ আয়োজনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। পরে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি সম্প্রীতি র‌্যালি বের করা হয়। সমাবেশ ও র‌্যালিতে ইমাম, পুরোহিত, শিক্ষক, সাংবাদিক, মুক্তিযোদ্ধা, রাজনৈতিক নেতা ও বিভিন্ন সামাজিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

সীতাকুণ্ড (চট্টগ্রাম) : দেশের বিভিন্ন স্থানে সংঘটিত সাম্প্রদায়িক সন্ত্রাসের প্রতিবাদে সীতাকুণ্ড প্রেসক্লাবের উদ্যোগে সাম্প্রদায়িককার বিরুদ্ধে মানববন্ধন ও সম্প্রীতি সমাবেশ ২১ অক্টোবর বৃহস্পতিবার বেলা ১১টায় সীতাকুণ্ড প্রেসক্লাব প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। এতে সীতাকুণ্ডে সামাজিক, রাজনৈতিক সাংস্কৃতিক, মানবিকসহ প্রায় ২৭টি সংগঠন অংশগ্রহণ করে।

Place your advertisement here
Place your advertisement here