• বৃহস্পতিবার   ২৮ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ১৩ ১৪২৮

  • || ২০ রবিউল আউয়াল ১৪৪৩

Find us in facebook
সর্বশেষ:
২০২১ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার্থী ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন শিক্ষার্থী প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে গণটিকার ২য় ডোজ আজ বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ উদ্যোক্তা প্রতিষ্ঠান শিগিগরই দিনাজপুরে সুগন্ধি ধান গবেষণা ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হবে করোনাকালে শেখ হাসিনার নেতৃত্ব ছিল বিশ্বে অনুকরণীয়

লোমহীন সুন্দর মুখের জন্য যা করণীয়

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১০ অক্টোবর ২০২১  

Find us in facebook

Find us in facebook

সময়টাতে এমন হয়েছে যে, একদিকে মাথার চুল পড়া কীভাবে কমানো যায় সেই নিয়ে চিন্তায় ঘুম থাকছে না, অন্যদিকে মুখের চারপাশে গজিয়ে ওঠা অবাঞ্ছিত চুলের বাড়বাড়ন্ত দেখে রাগে গা পিত্তি জ্বলে যাওয়ার উপক্রম।

যেখানে প্রয়োজন সেখানে চুল নেই। এদিকে ঠোঁটের ওপর, থুতনির নিচে, গালের ধারে গজিয়ে ওঠে আপনাকে আরো বিব্রত করে দিচ্ছে। কীভাবে এই অবাঞ্ছিত লোমের হাত থেকে মুক্তি পাওয়া যায় এই নিয়ে রইল কিছু ঘরোয়া টিপস।
মুখের অবাঞ্ছিত লোম তুলতে উপকারি হলুদ

রূপচর্চায় ম্যাজিকের মতো কাজ করে হলুদ। ত্বক পরিষ্কার করে আরো উজ্জ্বল করে তোলে। তাই হলুদের তৈরি এই প্যাক আপনাকে শুধুমাত্র লোমের থেকে যে মুক্তি দেবে তাই নয়, বরং আপনার ত্বকও সুন্দর রাখবে। কীভাবে বাড়িতে বানাবেন এই প্যাক। প্রথমে একটি পাত্রে ২ টেবিল চামচ বেসন নিন। সাথে ১ টেবিল চামচ হলুদ ও ৩ টেবিল চামচ দুধ নিয়ে সবগুলো উপকরণ ভালো করে মিশিয়ে মুখে লাগিয়ে নিন। মিশ্রণটি আপনার মুখে ৩০ মিনিট পর্যন্ত রেখে দিন। শুকিয়ে গেলে আলতো হাতে টেনে পরিষ্কার করে নিন। সবশেষে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

ডিমের সাদা অংশ দিয়ে তৈরি প্যাক
ডিমে যে প্রোটিন আছে সেগুলো ত্বকে প্রয়োজনীয় পুষ্টি জোগায়, ত্বকের রঙ পরিষ্কার করে ও ত্বক টানটান করে তোলে। একই সঙ্গে মুখ লোমমুক্ত রাখতে সাহায্য করে। কীভাবে বানাবেন এই প্যাক। প্রথমে একটি পাত্রে ডিমের সাদা অংশটা নিয়ে নিন। এতে ১ টেবিল চামচ কর্নফ্লাওয়ার ও ১ টেবিল চামচ চিনি মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটা প্রয়োজনে ব্লেন্ডারের সাহায্যে মিশিয়ে নিন। এই মিশ্রণ মুখে লাগিয়ে নিন। মিশ্রণটি পুরোপুরি শুকিয়ে গেলে আস্তে আস্তে তুলে ফেলুন। এটি তোলার সময় খুব সতর্ক থাকবেন। আসতে আসতে তুলবেন যেন মুখে কোনো সমস্যা না হয়। দেখবেন মুখের অবাঞ্ছিত চুল এই মাস্কের সঙ্গেই উঠে এসেছে।

লেবু ও চিনি দিয়ে তৈরি প্যাক
অ্যান্টি অক্সিডেন্টে ভরপুর লেবু ত্বকের পরিচর্যায় খুব ভালো কাজ করে। ত্বকের ন্যাচারাল ব্লিচিং এজেন্ট হিসেবেও উপকারি এটি। কী ভাবে ব্যবহার করবেন। প্রথমে এক কাপ পানি গরম করুন এবং এতে লেবুর রস ও ২ কাপ চিনি মেশান। যতক্ষণ না চিনি সম্পূর্ণ গলে যাচ্ছে ততক্ষণ পানি গরম করতে থাকুন। পানি ফুটতে শুরু করলে আঁচ নিভিয়ে দিন। মিশ্রণটি ঠাণ্ডা হয়ে গেলে, মুখ ভালো করে পরিষ্কার করে মুখে লাগিয়ে নিন। যে দিকে লোম বেড়ে ওঠে সেদিকে লাগিয়ে নিন এবং মাস্ক পুরোপুরি শুকিয়ে গেলে একেবারে উল্টো দিকে টেনে তুলে নিন।

Place your advertisement here
Place your advertisement here