• বৃহস্পতিবার   ০৬ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ২০ ১৪২৯

  • || ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

Find us in facebook
সর্বশেষ:
প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসায় ওয়াশিংটন পোস্ট নভেম্বরের শেষের দিকে জাপান সফর করবেন প্রধানমন্ত্রী জাতিসংঘ ভবনে সেমিনারে একাত্তরের গণহত্যার স্বীকৃতি দাবি জনগণের দ্বারপ্রান্তে সেবা নিশ্চিত করতে হবে: পানিসম্পদ উপমন্ত্রী ইউজিসির এপিএ মূল্যায়নের স্কোরিংয়ে হাবিপ্রবির দৃশ্যমান উন্নতি

রোদে বের হলে কী মাথাব্যথা: করণীয় কি?

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ মে ২০২২  

Find us in facebook

Find us in facebook

বছরে বিভিন্ন সময়ে মাথাব্যথা নানা কারণে হতে পারে। তবে গ্রীষ্মে সূর্যের কড়া তাপে মাথাব্যথা হয়। রোদে বের হলেই অনেকের মাথাব্যথা হচ্ছে। এর অন্যতম কারণ গরমে ঘামের সঙ্গে শরীর থেকে পানি ও লবণ বের হয়ে যাওয়া। 

রোদের কড়া চাহনিতে শরীর তার স্বাভাবিক কাজ সম্পন্ন করতে বাধার সম্মুখীন হয়, দেখা দেয় পানিশূন্যতা। প্রখর দাবদাহের ক্ষতিকর প্রভাবে মাথা ধরা বা মাথা ঝিমঝিম করতে পারে, এমনকি স্পষ্ট ভাবে চিন্তা করতেও ব্যঘাত ঘটতে পারে। এমন উপসর্গ দেখা দিলে দ্রুত রোদের তীব্রতা থেকে সরে আসতে হবে। অপেক্ষাকৃত ঠাণ্ডা স্থানে কিছুক্ষণ বিশ্রাম নিতে হবে। পোশাক আলগা করে নিবেন। সেই সঙ্গে পান করুন পানি বা লবণপানি, ডাবের পানি, লেবুর শরবত ইত্যাদি। এর ফলে মাথা ধরা ধীরে ধীরে কমতে শুরু করবে। 

গরমে কারও কারও মাথা ঘেমে চুল ভিজে যায়। এটা নারী ও শিশুদের বেশি হয়। এতে ঠাণ্ডা লাগা ও মাথাব্যথা শুরু হয়। এ ক্ষেত্রে দ্রুত মাথা ও শরীর মুছে ফেলতে হবে। যদি এর কারণে সাইনোসাইটিসের ব্যথা বেড়ে যায় তাহলে চিকিৎসকের পরামর্শ নিবেন। 

প্রখর রোদের কারণে মাইগ্রেনের সমস্যা বেড়ে গিয়ে মাথাব্যথা শুরু হওয়া খুব একটা বিচিত্র কিছু নয়। সূর্যের তীব্র আলো চোখে পড়তেই মাইগ্রেনের মাথাব্যথা শুরু হয়ে যায়। যাদের মাইগ্রেনের সমস্যা আছে তারা সব সময় চেষ্টা করবেন রোদে বরে হলেই হ্যাট, ছাতা ও সানগ্লাস ব্যবহার করতে। পাশাপাশি খুব বেশি জনসমাগম হয় বা ভিড় আছে—এমন স্থানগুলো এড়িয়ে চলবেন। 

Place your advertisement here
Place your advertisement here