• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

পরমাণু বিদ্যুতের আরো দুই ইউনিট স্থাপনে সম্মত বাংলাদেশ-রাশিয়া

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২ এপ্রিল ২০২৪  

Find us in facebook

Find us in facebook

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক সংস্থা রোসাটমের মহাপরিচালক (ডিজি) অ্যালেক্সি লিখাচেভ।

মঙ্গলবার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে বৈঠকে বসেন তিনি। গুরুত্বপূর্ণ এ বৈঠকে অংশ নিতে রাশিয়া থেকে অ্যালেক্সি লিখাচেভ সোমবার ঢাকায় পৌঁছেন। এ সময় রূপপুরে পারমাণবিক বিদ্যুতের আরো দুটি ইউনিট স্থাপনে সম্মত হন তারা।

জানা গেছে, বিশেষ বিমানে রাশিয়া থেকে ঢাকায় পৌঁছানোর পর রোসাটমের মহাপরিচালক প্রথমেই যান পাবনার রূপপুরে। সেখানে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণকাজের অগ্রগতি নিয়ে প্রকল্পসংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। এরপর ঢাকায় ফিরেও পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণকাজসংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণকাজের অগ্রগতি নিয়ে নির্দিষ্ট সময় পরপর বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং রাশিয়ার প্রেসিডেন্টকে অবহিত করতে হয়। রুটিন কাজের অংশ হিসেবে রোসাটমের মহাপরিচালক বাংলাদেশ সফরে এসেছেন। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আজ সকাল ১০টায় বৈঠকে বসেন তিনি। বৈঠকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নির্মাণকাজের অগ্রগতি, সঞ্চালন লাইন, প্রকল্প ব্যয়ের অর্থ প্রদানসহ নানা গুরুত্বপূর্ণ দিক নিয়ে আলোচনা হয়। বিদ্যুৎকেন্দ্রটি যাতে যথাসময়ে উৎপাদনে আসতে পারে, তা নিয়ে করণীয় বিষয় নিয়েও আলোচনা হবে দুই দেশের মধ্যে। একাধিক এজেন্ডার মধ্যে রূপপুরে দ্বিতীয় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের বিষয়টিও স্থান পেয়েছে।

প্রধানমন্ত্রীর সঙ্গে প্রায় পৌনে এক ঘণ্টার বৈঠক শেষে অ্যালেক্সি লিখাচেভ আজই রাশিয়ার উদ্দেশে বিশেষ বিমানে ঢাকা ত্যাগ করবেন বলে জানা গেছে।

Place your advertisement here
Place your advertisement here