• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

২০ বছরে উইকিপিডিয়ায় আলোচিত ৫

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২১  

Find us in facebook

Find us in facebook

অনলাইন তথ্যভাণ্ডারের কথা বললেই ‘উইকিপিয়া’র নাম সবার প্রথমেই আসে। গত ২০ বছর ধরে তথ্য সংরক্ষণ করে কোটি কোটি মানুষের মন জয় করেছে ওয়েবসাইটটি। ৩১৬টি ভাষায় ৫ কোটি ৬০ লাখের বেশি নিবন্ধ রয়েছে উইকিপিডিয়ায়।

উইকিপিডিয়ায় ৩ কোটি সম্পাদনা হয়েছে এখন পর্যন্ত।  প্রতি মাসে সারা বিশ্বে ১৭০ কোটি ইউনিক ভিজিটর ওয়েবসাইটটিতে প্রবেশ করেন। উইকিপিডিয়ায় আরো বেশ কিছু ভাষা যুক্ত করার জন্য দিন-রাত কাজ করছে অলাভজনক সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশন।

উইকিপিডিয়ার পাশাপাশি বর্তমানে আরো বেশকিছু প্রকল্প চালু রয়েছে। এর মধ্যে রয়েছে উন্মুক্ত ছবির ভান্ডার উইকিমিডিয়া কমন্স, উন্মুক্ত লেখার সংকলন উইকিসোর্স, ভ্রমণবিষয়ক সংকলন উইকিভয়েজ, সংবাদভিত্তিক সংকলন উইকিনিউজ, অভিধানভিত্তিক সংকলন উইকিশনারি, উইকিবুকস, উইকিডেটা, উইকিমিডিয়া মেটা, উইকিকোট, উইকিস্পেস ও উইকিভার্সিটি।

বিশ্বের এমন অনেক ব্যক্তি ও বিষয়বস্তু আছে, যেগুলোর ব্যাপারে লোকজন অতিভক্তি কিংবা বিরূপ মনভাব লালন করেন। এসব বিষয়ে সবাইকে লেখা বা সম্পাদনার সুযোগ করে দেয়া উইকিপিডিয়ার জন্য অন্যতম একটি চ্যালেঞ্জ। কারণ কেউ যদি কাউকে অপছন্দ করে, তাহলে তার ব্যাপারে সেভাবেই লিখবে, যা নিরপেক্ষতা নীতির লঙ্ঘন।

এ ব্যাপারটির পাশাপাশি আলোচিত, সবচেয়ে বেশি পঠিত-সম্পাদিত ও গুরুত্ব ৫ বিষয়বস্তু বা পেজের তালিকা প্রকাশ হয়েছে। এসব পেজের মধ্যে এমনও আছে যেটি বিতর্কের কারণে মুছে ফেলার সিদ্ধান্ত নেয়া হয়েছিল, পরে প্রতিষ্ঠাতার সিদ্ধান্তে মত বদল করা হয়। এই ৫টি পেজ হলো-

১. জর্জ বুশ: https://en.wikipedia.org/wiki/George_W._Bush

২. কোভিড-১৯ প্যানডামিক: https://en.wikipedia.org/wiki/COVID-19_pandemic

৩. গ্ল্যাডিস মে ওয়েস্ট (আমেরিকান গণিতবিদ): https://en.wikipedia.org/wiki/Gladys_West

৪. লিস্ট অব ডাব্লিউডাব্লিউ পার্সোনেল: https://en.wikipedia.org/wiki/List_of_WWE_personnel

৫. ইনহেরেন্টলি ফানি ওয়ার্ল্ড: https://en.wikipedia.org/wiki/Inherently_funny_word

Place your advertisement here
Place your advertisement here