• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

Find us in facebook

সিনিয়র নেতাদের অযাচিত হস্তক্ষেপে স্থবির ছাত্রদলের রাজনীতি

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২১  

Find us in facebook

Find us in facebook

সঠিক নেতৃত্বের অভাব, গ্রুপিং-লবিং, সিনিয়র নেতাদের অযাচিত হস্তক্ষেপের কারণে স্থবির হয়ে পড়েছে ছাত্রদলের রাজনীতি।
সংশ্লিষ্ট সূত্র জানায়, যোগ্য নেতা নির্বাচনে ব্যর্থতার কারণে ছাত্রদলের নেতৃত্বে ফাটল ধরেছে। একই সঙ্গে ভেঙে যাচ্ছে বিএনপির এই ছাত্র সংগঠন। আচমকা রাজনীতি করতে আসা মাদক ব্যবসায়ী, সন্ত্রাসীদের কবলে পড়ে মুখ থুবড়ে পড়েছে ছাত্র সংগঠনটির রাজনীতিও।

দলীয় সূত্র জানায়, বিএনপির সিনিয়র নেতাদের অযাচিত হস্তক্ষেপ, স্বজনপ্রীতি, অযোগ্যদের পদায়নের কারণে ছাত্রদলের রাজনীতিতে বিভক্তি স্পষ্ট হচ্ছে, যে কারণে নেতৃত্ব নিয়ে চলছে টানাপোড়েন। কাঙ্ক্ষিত পদ না পাওয়ায় প্রতিনিয়ত ছাত্রদলের নেতাদের মধ্যে বাড়ছে হতাশা ও বিভ্রান্তি। অবশ্য ছাত্রদলের এমন করুণ দশার জন্য অনিয়মই দায়ী।

সূত্র আরো জানায়, ছাত্রদলের শূন্যপদ পূরণে লাগাতার মিথ্যাচার করে যাচ্ছেন দলের সভাপতি ফজলুর রহমান খোকন ও সম্পাদক ইকবাল হোসেন শ্যামল। তারা শূন্যপদ পূরণে ব্যর্থ। এরই মধ্যে পদপ্রত্যাশীদের মাঝে চরম অসন্তোষ ও হতাশা সৃষ্টি হয়েছে। ছাত্রদলের কেন্দ্রীয় নেতারা বিএনপির সিনিয়র নেতাদের তোষণ করে পদ বাগিয়ে নিয়েছেন। ছাত্রদলকে নিয়ন্ত্রণ করা নিয়েও কেন্দ্রীয় বিএনপির সিনিয়র নেতাদের মধ্যে অনৈতিক প্রতিযোগিতারও অভিযোগ রয়েছে। সিনিয়র নেতাদের কোন্দল, অযাচিত হস্তক্ষেপের কারণে ছাত্রদল নেতারা রাজপথ বাদ দিয়ে তাদের পিছু পিছু ঘুরেন। ছাত্রদলকে নিষ্ক্রিয় করে রাখার জন্য বিএনপির সিনিয়র নেতাদের অনেক দায় রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ছাত্রদলের কেন্দ্রীয় পর্যায়ের এক নেতা বলেন, জাতীয় নির্বাচন থেকে শুরু করে স্থানীয় নির্বাচনেও রাজনীতিবিদদের চেয়ে বেশি বিত্তশালীরা মনোনয়ন পাচ্ছেন। আবার এসব বিত্তশালীদের পেছনে যেসব ছাত্রনেতা ঘুরছেন তাদের পদ-পদবি দেয়া হচ্ছে। মূলত মনোনয়ন বাণিজ্য টিকিয়ে রাখতে বিত্তশালী মাদক ব্যবসায়ী ও সন্ত্রাসীদের অনুরোধে অযোগ্যদের ছাত্রদলে স্থান করে দেয়া হচ্ছে। এজন্য খেসারত দিচ্ছে ছাত্রদল।

বিশ্লেষকদের মতে, সংগঠনের ধারা উপেক্ষা করে অগণতান্ত্রিক প্রক্রিয়ায় লোক দেখানো সম্মেলন করে অযোগ্যদের পদ দেয়ায় ছাত্রদলের এই করুণ দশা। মূল ধারার রাজনীতি করা নেতাদের উপেক্ষা করে বিত্তশালী, মাদক ব্যবসায়ী ও সন্ত্রাসীদের কথার মূল্যায়নের চড়া মূল্য দিচ্ছে ছাত্রদল। নৈতিকতা ধারণ না করলে কখনোই মনোনয়ন বাণিজ্য থেকে বিএনপি রক্ষা পাবে না এবং ছাত্রদলও আর মূল ধারার রাজনীতিতে ফিরতে পারবে না।

Place your advertisement here
Place your advertisement here