• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

লালমনিরহাটে গৃহহীন ৯৭৮ পরিবার পাচ্ছে নতুন পাকা বাড়ি

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৭ জানুয়ারি ২০২১  

Find us in facebook

Find us in facebook

মুজিববর্ষ উপলক্ষে সারাদেশে প্রধানমন্ত্রীর উপহার আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় গৃহহীনদের জন্য জমি বরাদ্দ ও গৃহ নির্মাণ কাজ চলছে। ওই প্রকল্পের আওতায় চলতি মাসেই লালমনিরহাট জেলায় ৯৭৮টি ভূমি ও গৃহহীন পরিবারকে ২ শতক জমি ও বসত বাড়ি নির্মাণ করে দেয়া হচ্ছে। 
এর মধ্যে তিস্তা নদীর তীরবর্তী হাতীবান্ধা উপজেলার ৪২৫টি গৃহহীন পরিবার নতুন বাড়ি পাচ্ছেন। 

প্রকল্পের সভাপতি হাতীবান্ধার ইউএনও সামিউল আমিন বলেন, এ মাসেই গৃহহীন পরিবারগুলো নতুন বসত বাড়ি ও জমির মালিকানার দলিল পাবেন।

জানা গেছে, ২ শতাংশ খাস জমির ওপর প্রতিটি টিন শেড বিল্ডিং ঘর নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা। ৩৯৪ বর্গফুটের ওই বাড়িতে নির্মাণ করা হচ্ছে দুটি কক্ষ, রান্নার জায়গা ও একটি টয়লেট।  

হাতীবান্ধার ইউএনও সামিউল আমিন ও এসিল্যান্ড শামীমা সুলতানা নিয়মিত নিমার্ণাধীন ঘরগুলো তদারকি করছেন। তাদের এ কাছে সহযোগিতা করেছেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস ও উপজেলা স্থানীয় সরকার প্রকৌশলী অধিদফতরের সহকারী প্রকৌশলীরা। 

এ ছাড়া পাটগ্রাম উপজেলায় ১২৩টি, কালীগঞ্জ উপজেলায় ১৫০টি, আদিতমারী উপজেলায় ১৩০টি ও সদর উপজেলায় ১৫০টি গৃহ নির্মাণ হচ্ছে। 

গড্ডিমারী ইউপির ভূমি ও গৃহহীন জয়নব বেগম বলেন, স্বামী নেই। দুই মেয়েকে নিয়ে মানুষের বাড়িতে একটা চালা করে আছি। হঠাৎ খবর পেলাম আমার নামে পাকা ঘর ও জমি বরাদ্দ দেয়া হয়েছে। আমার আর বাড়ি নিয়ে চিন্তা নেই। 

স্কুল শিক্ষক লুৎফর রহমান বলেন, তিস্তা নদীর কারণে এ এলাকার অনেক পরিবার প্রতি বছর গৃহহীন হয়ে পড়েন। রাস্তার ধারে অনেকেই চালা করে কষ্টে দিন কাটায় যা দেখে কষ্ট হয়। ওই পরিবারগুলো বসত বাড়ি পাচ্ছে শুনে খুব ভালো লাগছে। 

গড্ডিমারী ইউপি চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক শ্যামল বলেন, ভূমিহীন ও গৃহহীন পরিবারগুলোর জন্য সরকার জমি ও বসত বাড়ি নির্মাণ করে দিচ্ছেন এ জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ। এ কর্মসূচির আওতায় প্রথম ধাপে ৫০ টি পরিবার বসতবাড়ি পাচ্ছে। আশা করি বাকি ভূমিহীন ও গৃহহীনদের পযার্য়ক্রমে পুনর্বাসন করে দেয়া হবে। 

হাতীবান্ধা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শামীমা সুলতানা জানান, সুবিধাভোগী প্রতিটি পরিবারকে ২ শতক করে জমি বরাদ্দ দেয়া হয়েছে। তাদের আনুষ্ঠানিকভাবে জমির মালিকানা বুঝিয়ে দেয়া হবে। 

হাতীবান্ধার ইউএনও সামিউল আমিন বলেন, সরকারি সব নিদের্শনা মেনে বসত বাড়িগুলো নির্মাণ করা হচ্ছে। আশা করছি এ মাসেই ঘরগুলো গৃহহীনদের উপহার দিতে পারবো। 

লালমনিরহাটের ডিসি আবু জাফর বলেন, প্রথম ধাপে জেলায় ৯৭৮ টি ভূমি ও গৃহহীন পরিবারকে ২ শতক জমি ও বসত বাড়ি নির্মাণ করে দেয়া হচ্ছে। পযার্য়ক্রমে সব ভূমিহীনদের এ কর্মসূচির আওতায় নিয়ে আসা হবে। 

Place your advertisement here
Place your advertisement here