• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

রংপুরে দেশের প্রথম হাইটেক ডেইরি ফার্মের উদ্বোধন

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৯ জানুয়ারি ২০২১  

Find us in facebook

Find us in facebook

মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রী শ.ম রেজাউল করিম এমপি বলেছেন, বেসরকারি শিল্পখাতকে এগিয়ে নিতে বর্তমান সরকার কাজ করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ আপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলছে।

শনিবার দুপুরে রংপুরের বদরগঞ্জে বৃহত্তম এগ্রো বেইসড ব্যবসা প্রতিষ্ঠান ইয়ন গ্রুপের দেশে প্রথমবারের মতো হাই-টেক ডেইরি ফার্ম উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, সরকারি অথবা বেসরকারি পর্যায়ে দেশে এই প্রথম হাইটেক ডেইরি ফার্ম হল রংপুরে। এই ফার্মের দেখাদেখি বেসরকারি পর্য়ায়ে অন্যান্য শিল্পপতিরা এগিয়ে এলে দেশের চাহিদা মিটিয়ে দুধ বিদেশেও পাঠানা যাবে। তিনি বলেন করোনাকালিন সময়ে প্রাণি সম্পদ খাতে প্রণোদনা অব্যাহত রয়েছে। করোনা দুর্যোগে দুই কোটির বেশি মানুষকে প্রণোদনার আওতায় আনা হয়েছে। করোনা মোকাবেলায় বিশ্বের মধ্যে বাংলাদেশ ২০ তম স্থানে রয়েছে। এটা বর্তমান সরকারের সাফল্য। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মৎস ও প্রাণি সম্পদ মন্ত্রনালয়ের সচিব রওনক মাহামুদ, প্রাণি সম্পদ বিভাগের মহাপরিচালক আব্দুল জব্বার সিদ্দীকি, মৎস অধিদপ্তরের মহা পরিচালক শামস আফরোজ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইয়ন গ্রুপের চেয়ারম্যান ও সিইও মোমিন উদ দৌলা।

ইয়ন গ্রুপ নিরাপদ দুধ সরবরাহ নিশ্চিতকরণের লক্ষ্যে ২০১৯ সালের নবেম্বর মাসে অস্ট্রেলিয়াা থেকে কার্গো বিমানযোগে ২২৫টি গর্ভধারি( গাভিন) পিওর ব্রডি হোলস্টাইন ফ্রিজিয়ান গরু নিয়ে আসে এবং হাতের স্পর্শ ছাড়াই অটোমেটেড মেশিনের মাধ্যমে দুধ দোয়ানো হয় ও সম্পূর্ণ অনলাইনে পাস্তরিত করে। প্রতিটি গাভীর গায়ে তিনটি আই ও টি সেন্সর বসানো রয়েছে। যার মাধ্যমে প্রতিটি গরু খাদ্যাভ্যাস, শারীরিক অবস্থা, দুধ দোহন অবস্থা, ওষুধের সঠিক ব্যবহার, প্রজনন স্বাস্থ্য নিখুঁতভাবে মনিটরিং এবং সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হয়। ভোক্তা সাধারণের হাতে এন্টিবায়োটিক মুক্ত দুধ পৌঁছানোর লক্ষ্যে, স্বয়ংক্রিয় পদ্ধতিতে এন্টিবায়োটিক থাকা গাভীগুলোকে আলাদা করে ফেলা হয় যার ফলে কোন অবস্থাতেই এন্টিবায়োটিক আছে এমন দুধ মূল প্রসেসিং চ্যানেলে আসে না। সঠিক উপায়ে আমদানিকৃত মেশিনে গো-খাদ্য প্রস্তুত করে সাথে সাথে খাওয়ানো হয় বলে গাভীর দেহে আফলাটক্সিন যেতে পারে না ফলে গাভীর দুধ থাকে আফলাটক্সিন মুক্ত। মূলত ফাঙ্গাস যুক্ত খাবারের মাধ্যমে গাভীর দেহে আফলাটক্সিন পৌঁছায়।

Place your advertisement here
Place your advertisement here