• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

পীরগঞ্জে দখলমুক্ত হলো ৫০০ একর জমি

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৫ জানুয়ারি ২০২১  

Find us in facebook

Find us in facebook

রংপুরের পীরগঞ্জে প্রায় ৫০ বছর পর দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের বেদখল হওয়া ৫০০ একর জমি অবৈধ দখলদারদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে। সোমবার উপজেলার চৈত্রকোল ইউনিয়নের দুটি মৌজায় ওই উদ্ধার অভিযান পরিচালনা করে সাইনবোর্ড টাঙিয়ে দেওয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, পীরগঞ্জের চৈত্রকোল মৌজায় ২২৯ একর এবং অনন্তপুর মৌজায় ২৬৪ একর জমি ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের। ১৯৭০ সাল থেকে ওই জমিগুলো স্থানীয় অর্ধশতাধিক পরিবার অবৈধভাবে ভোগদখল করে আসছে। বিগত ৫০ বছরেও বেদখল হওয়া জমিগুলো উদ্ধারে কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।

বর্তমান উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) ওই জমি উদ্ধারে পদক্ষেপ নিলে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের পরিচালক আনিছুর রহমান, উপপরিচালক রনজিৎ কুমার সুত্রধর, জেলা ত্রাণ কর্মকর্তা আখতারুজ্জামান, সহকারী প্রকৌশলী রবিউল ইসলামকে সদস্য করে টাক্সফোর্স গঠন করা হয়। সম্প্রতি ওই টাক্সফোর্স জমি উদ্ধারে সংশ্লিষ্ট এলাকা পরিদর্শন করে। সোমবার পিআইও মিজানুর রহমান সংশ্লিষ্ট কর্মকতাদের নিয়ে উল্লেখিত মৌজায় জমিতে সীমানা পিলার স্থাপন করে সাইনবোর্ড টাঙিয়ে দেন।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক অবৈধ দখলদার জানান, দীর্ঘদিন ধরে আমরা জমিগুলোতে অস্থায়ীভাবে ঘর নির্মাণসহ চাষাবাদ করে আসছি। এখন যদি বিধিমোতাবেক জমিগুলো আমাদের দেওয়া হতো তাহলে আমরা উপকৃত হতাম, সরকারও লাভবান হতো।

পিআইও মিজানুর রহমান বলেন, জনগণের সহযোগিতার কারণেই দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রায় ৫০০ একর জমি অবৈধ দখলদারদের কাছ থেকে ৫০ বছর পর উদ্ধার করা সম্ভব হয়েছে। এখন ওই জমি জনকল্যাণেই ব্যবহৃত হতে পারে। 

Place your advertisement here
Place your advertisement here