• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

চট্টগ্রাম বন্দরে বসলো আরো দুই স্ক্যানার

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৫ ফেব্রুয়ারি ২০২০  

Find us in facebook

Find us in facebook

চট্টগ্রাম বন্দরকে গতিশীল করতে আরো দুটি নতুন স্ক্যানার মেশিন বসানো হয়েছে। ‘এফএস-৬০০০’ সিরিজের অত্যাধুনিক এ ফিক্সড কনটেইনার স্ক্যানার মেশিন জেনারেল কার্গো বার্থের (জিসিবি) ১ নম্বর গেট এবং নিউমুরিং কনটেইনার টার্মিনালের (এনসিটি) ৩ নম্বর গেটে বসানো হয়। স্ক্যানার দুটির মাধ্যমে ঘণ্টায় তিন’শ কন্টেইনার স্ক্যান করা সক্ষম হবে। মঙ্গলবার দুপুরে স্ক্যানার দুইটি উদ্বোধন করেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

এ সময় তিনি বলেন, মূলত বন্দরের কাজ হচ্ছে কনটেইনার হ্যান্ডেলিং। আমরা এখানে কেবলমাত্র সহায়ক ভূমিকা রাখি। এ স্ক্যানারগুলো আমদানি ও রফতানি কাজে ব্যবহৃত কনটেইনার স্ক্যান করতে সক্ষম। এছাড়া নতুন দুইটি স্ক্যানারের মাধ্যমে এর প্রতিটি এক ঘণ্টায় ১৫০ কনটেইনার করে মোট তিন’শ কন্টেইনার স্ক্যান করতে সক্ষম হবে। তবে এগুলো কিভাবে কাজে লাগানো হবে তা বন্দর কর্তৃপক্ষের উপর নির্ভর করবে।

এনবিআর চেয়ারম্যান বলেন, এ ধরনের স্ক্যানারে জৈব, অজৈব, ধাতব, প্লাস্টিক, বিভিন্ন পণ্যের রঙের স্ক্যান ইমেজ (ছবি) পাওয়া যাবে। তাই স্ক্যান করা কনটেইনারের পণ্যের পার্থক্য নিরূপণ ও সঠিকতা যাচাই সহজ ও দ্রুত হবে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (হারবার ও মেরিন) কমোডর এম শফিউল বারী বলেন, বন্দরকে আরো গতিশীল করার জন্য একটি সফটওয়্যার তৈরি করছি। এর মাধ্যমে আমরা বন্দরের কনটেইনার, ট্রাকসহ সকল কিছু একটি সিস্টেমেটিক শিডিউলে নিয়ে আসতে সক্ষম হবো।

Place your advertisement here
Place your advertisement here