• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

ঐতিহ্যবাহী হাডুডু খেলা উপভোগ করতে হাজারও দর্শকের ভিড়

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৬ নভেম্বর ২০১৯  

Find us in facebook

Find us in facebook

মাদককে না বলি ও মাদক মুক্ত সমাজ গড়তে শুক্রবার বিকালে কদম রসুল হাট আনছার এন্ড পাবলিক ক্লাব মাঠে ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়। ফাইনাল খেলায় সালান্দর শাহাপাড়া ও চামেশ্বরী চৌধুরী হাট এ দুটি দল অংশগ্রহণ করে। খেলায় চলে দু’পক্ষের খেলোয়াড়দের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই।

প্রিয় হাডুডু খেলার ফাইনাল উপভোগ করতে বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার মহিলা, পুরুষ ও যুবক-যুবতীরা ছুটে আসে। কানায় কানায় ভরপুর হয় দর্শনার্থীদের ভীড়ে। খেলার উক্তেজনা ছড়িয়ে পড়ে সাড়া মাঠে। খেলা শেষে জয়ী হয় চামেশ্বরী চৌধুরী হাট দল ।

এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান সাদেক কুরাইশি,গেস্ট অব অনার হিসাবে উপস্থিত ছিলেন,সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান এ্যাড. অরুনাংশু দত্ত টিটো, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন,জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মাহবুবুর রহমান খোকন, জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও ভুল্লী ডিগ্রী কলেজের অধ্যক্ষ জুলফিকার আলী,সদর উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুর রশিদ, রুহিয়া ডিগ্রী কলেজের অধ্যক্ষ মামুনুর রশিদ,বিশিষ্ট ব্যবসায়ী মতিয়ার রহমান প্রমুখ।

উক্ত অনুষ্ঠানে জেলা পরিষদ চেয়ারম্যান সাদেক কুরাইশি বলেন,আমাদের জাতীয় খেলা হাডুডু বা কাবাডি। কিন্তু কালক্রমে এই খেলার কদর দিন দিন হারিয়ে যেতে বসেছে। আগে স্কুল ভিত্তিক আন্তঃস্কুল বা থানা কাবাডি প্রতিযোগিতার আয়োজন চোঁখে পড়ত। বর্তমানে সেটাও চোখে পড়ে না। নতুন প্রজন্মের কাছে কাবাডি খেলাটি অপরিচিত হয়ে উঠছে।

বিলুপ্তপ্রায় এই খেলাটি ধরে রাখার জন্যই যেন প্রতিবছর কাবাডি (হাডুডু) খেলার আয়োজন করা হয়। নতুন প্রজন্ম যাতে এই খেলা সম্পর্কে জানতে পারে এ জন্য এই খেলাটি প্রতিবছর চালিয়ে নিয়ে যেতে বলেন আয়োজকদের। এ সময় আরো বক্তব্য রাখেন সদর উপজেলা চেয়ারম্যান অরুনাংশু দত্ত টিটো তিনি বলেন, আধুনিকতার ছোঁয়া ও কালের বিবর্তনে শিশু কিশোরদের মধ্যে আসছে নতুন নতুন খেলা। সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহার ও ঘরে ঘরে ভিডিও গেমের দৌরাত্ম্যে হারিয়ে যাচ্ছে গ্রামবাংলার ঐতিহ্যবাহী সব ধরনের খেলাধুলা। মহাকালের পাতা থেকে ক্রমেই হারিয়ে যাচ্ছে এ গ্রামীণ খেলাটি । জনপ্রিয় এ খেলাটি আয়োজন করার জন্য আয়োজক কমিটিকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, খেলাটি প্রতিবছর আয়োজন করতে আমাদের সবধরনের সহযোগিতা থাকবে।

উক্ত ফাইনাল খেলায় সভাপতিত্ব করেন, জেলা পরিষদ সদস্য রওশনুল হক তুষার। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, বাংলাদেশ বেতার ঠাকুরগাঁওয়ের উপস্থাপক মোস্তাক,ফরিদ। সার্বিক সহযোগিতায় ছিলেন,কদম রসুল হাট আনছার এন্ড পাবলিক ক্লাব সভাপতি আব্দু জলিল,বেলাল প্রমুখ।

অনুষ্ঠান শেষে চ্যাম্পিয়ন দল চামেশ্বরী চৌধুরী হাটকে প্রথম পুরুস্কার হিসাবে একটি ফ্রীজ ও রানার্স আপ দল সালান্দর শাহাপাড়াকে একটি এলএইডি টিভি উপহার দেওয়া হয়।

Place your advertisement here
Place your advertisement here