• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

রজবের চাঁদ দেখে যে দোয়া পড়বেন

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২৪  

Find us in facebook

Find us in facebook

মুসলিম বিশ্বে চাঁদ দেখা সাপেক্ষে মাস গণনা শুরু হয়। আরবি (হিজরি) মাসের নতুন চাঁদ দেখলে প্রিয়নবী রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দোয়া পড়তেন। নতুন চাঁদ দেখে উক্ত দোয়াটি পড়া বিশ্ব নবী রাসূলুল্লাহ (সা.) এর সুন্নত।

আজ শনিবার (১৩ জানুয়ারি) পবিত্র জমাদিউস সানি মাস ৩০ দিন পূর্ণ হবে। সেই হিসেবে আরবি বিধান অনুয়ায়ী পবিত্র রজব মাস গণনা শুরু হবে সন্ধ্যায় চাঁদ দেখার পর পরই। ফলে পবিত্র শবে মেরাজ পালিত হবে আগামী ২৬ রজব (৮ ফেব্রুয়ারি)।

পবিত্র শবে মেরাজ

ইসলাম ধর্মে বলা আছে, ২৬ রজব দিবাগত রাতে ঊর্ধ্বাকাশে ভ্রমণ করেন বিশ্বনবী রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। তিনি এই সফরে মহান রাব্বুল আলামিন আল্লাহ তাআলার সাক্ষাৎ লাভ করেছিলেন। রাসূলুল্লাহ (সা.) এর এই সফরকে পবিত্র শবে মেরাজ বলা হয়। তার এই সফরের পর পাঁচ ওয়াক্ত নামাজের বিধান চালু হয়।

শুধুমাত্র রজব মাসের নতুন চাঁদ দেখেই যে এ দোয়া পড়তে হবে এমন কিন্তু নয়; বরং আরবি হিজরি সনের প্রত্যেক মাসের নতুন চাঁদ দেখে এ দোয়া পড়া রাসূলুল্লাহ (সা.) এর সুন্নত।

হাদিসে এসেছে- হজরত তালহা ইবনু ওবায়দুল্লাহ রাদিয়াল্লাহু আনহু বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন নতুন চাঁদ দেখতেন তখন বলতেন-

اَللهُ اَكْبَرُ اَللَّهُمَّ أَهِلَّهُ عَلَيْنَا بِالْأَمْنِ وَ الْاِيْمَانِ وَالسَّلَامَةِ وَ الْاِسْلَامِ وَ التَّوْفِيْقِ لِمَا تُحِبُّ وَ تَرْضَى رَبُّنَا وَ رَبُّكَ الله

উচ্চারণ: আল্লাহু আকবার, আল্লাহুম্মা আহিল্লাহু আলাইনা বিল আমনি ওয়াল ঈমানি ওয়াস্সালামাতি ওয়াল ইসলামি ওয়াত্তাওফিকি লিমা তুহিব্বু ওয়া তারদা রাব্বুনা ওয়া রাব্বুকাল্লাহ।

বাংলা অর্থ: আল্লাহ মহান, হে আল্লাহ! এ নতুন চাঁদকে আমাদের নিরাপত্তা, ঈমান, শান্তি ও ইসলামের সঙ্গে উদয় কর। আর তুমি যা ভালোবাস এবং যাতে তুমি সন্তুষ্ট হও, সেটাই আমাদের তাওফিক দাও। আল্লাহ তোমাদের এবং আমাদের প্রতিপালক।’ (তিরমিজি, মিশকাত)

উল্লেখ্য, জমাদিউস সানির পরই আরবি হিজরি সনের ৭ম মাস রজব শুরু হবে।

মহান রাব্বুল আলামিন আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে প্রতি চন্দ্র মাসের নতুন চাঁদ দেখে উল্লেখিত দোয়া পড়ার তাওফিক দান করুন। আমিন।

Place your advertisement here
Place your advertisement here