• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

Find us in facebook

রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো : মস্কো

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৫ মে ২০২৪  

Find us in facebook

Find us in facebook

রাশিয়ার সীমান্তের কাছে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর চার মাস ধরে চলা দীর্ঘ সামরিক মহড়া প্রমাণ করে এই জোট রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের জন্য প্রস্তুতি নিচ্ছে।

শনিবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা ‌‌স্টিডফাস্ট ডিফেন্ডার নামে ন্যাটো জোটের মহড়ার প্রেক্ষাপটে এমন মন্তব্য করেছেন।

ন্যাটো অভিযোগ করেছিল, রাশিয়া তাদের সদস্য রাষ্ট্রগুলোতে হাইব্রিড আক্রমণে নিযুক্ত। রুশ মুখপাত্র মারিয়া জাখারোভা সেই অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছেন, এটি জোটের কার্যক্রম থেকে মানুষকে বিভ্রান্ত করার লক্ষ্যে বিভ্রান্তিকর ‘ভুল তথ্য’।

ন্যাটোই ইউক্রেনকে অস্ত্র, বুদ্ধিমত্তা ও অর্থ দিয়ে সমর্থন করে রাশিয়ার সঙ্গে একটি হাইব্রিড যুদ্ধ চালিয়েছে বলে পাল্টা অভিযোগ করেন তিনি।

তিনি এক বিবৃতিতে বলেন, এই মুহূর্তে কোল্ড ওয়ারের পর ন্যাটোর সবচেয়ে বড় মহড়া স্টেডফাস্ট ডিফেন্ডার রাশিয়ার সীমান্তের কাছে সংঘটিত হচ্ছে। তাদের দৃশ্যকল্প অনুযায়ী, রাশিয়ার বিরুদ্ধে জোটের পদক্ষেপগুলোতে হাইব্রিড, প্রচলিত অস্ত্রসহ সব অস্ত্র ব্যবহার করে অনুশীলন করা হচ্ছে।

রুশ মুখপাত্র বলেন, আমাদের স্বীকার করতে হবে, ন্যাটো আমাদের সঙ্গে একটি ‘সম্ভাব্য সংঘর্ষের’ জন্য গুরুত্বসহকারে প্রস্তুতি নিচ্ছে।

২০২২ সালে ইউক্রেনে রাশিয়ার সামরিক সংঘাত শুরু হওয়ার পর কয়েক দশক ধরে রাশিয়া ও পশ্চিমের মধ্যে সম্পর্ক সবচেয়ে বেশি বৈরী হয়েছে। জানুয়ারিতে মহড়া শুরুর ঘোষণা দিয়ে ন্যাটো বলেছিল, কিভাবে মার্কিন সেনারা রাশিয়ার সীমান্তবর্তী দেশগুলোতে ও জোটের পূর্ব প্রান্তে কোনো সংঘাত ছড়িয়ে পড়লে ইউরোপীয় মিত্রদের শক্তিশালী করতে পারে তা অনুশীলনে ৯০ হাজার সেনা এতে অংশ নেবে। স্নায়ুযুদ্ধের পর ন্যাটোর সবচেয়ে বড় এই মহড়া মে মাস পর্যন্ত চলবে।

Place your advertisement here
Place your advertisement here