• বৃহস্পতিবার   ০৬ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ২০ ১৪২৯

  • || ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

Find us in facebook
সর্বশেষ:
প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসায় ওয়াশিংটন পোস্ট নভেম্বরের শেষের দিকে জাপান সফর করবেন প্রধানমন্ত্রী জাতিসংঘ ভবনে সেমিনারে একাত্তরের গণহত্যার স্বীকৃতি দাবি জনগণের দ্বারপ্রান্তে সেবা নিশ্চিত করতে হবে: পানিসম্পদ উপমন্ত্রী ইউজিসির এপিএ মূল্যায়নের স্কোরিংয়ে হাবিপ্রবির দৃশ্যমান উন্নতি

অন্যের বিপদে যে দোয়া পড়বেন

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৬ আগস্ট ২০২২  

Find us in facebook

Find us in facebook

মানুষ শুধু নিজে বিপদে পড়ে না। অনেক সময় বন্ধু-প্রতিবেশী, আত্মীয়-স্বজন ও পরিচিত অনেকে বিপদে পড়ে। অন্যের বিপদে এগিয়ে আসা ও সাহায্য করাই মানবতার দাবি ও ইসলামের শিক্ষা। তবে অনেক সময় চাইলেও বিপদগ্রস্ত ব্যক্তিকে সাহায্য করার সক্ষমতা থাকে না বিভিন্ন কারণে। যা অন্তরকে ব্যথিত করে।

তবে অন্যের বিপদে সাহায্য করতে না পারলেও তার জন্য আল্লাহ তায়ালার দরবারে রহমত কামনা করা উচিত। এবং সে যেন দ্রুত এই বিপদ থেকে মুক্ত হয় সেজন্য আল্লাহর কাছে দোয়া করা। 

এছাড়া আল্লাহর রাসুল (সা.) অন্ধ, কুষ্ঠরোগ, অসুস্থতা, দরিদ্র ইত্যাদি বিপদে ও মুসিবতে আক্রান্ত কোনো ব্যক্তিকে দেখলে একটি দোয়া পড়ার কথা বলেছেন, সেই দোয়াটি পড়া উচিত। এর মাধ্যমে হতে পারে আল্লাহ তায়ালা সেই ব্যক্তিকে এ ধরনের বিপদ-মুসিবত থেকে হেফাজত করবেন।
 
দোয়াটি হলো -

আরবি: اَلْحَمْدُ لِلَّهِ الَّذِىْ عَافَانِىْ مِمَّا ابْتَلَاكَ بِهِ – وَ فَضَّلَنِىْ عَلَى كَثِيْرٍ مِّمَنْ خَلَقَ تَفْضِيْلَا

উচ্চারণ: আলহামদুলিল্লাহিল্লাজি আফানি মিম্মাবতালাকা বিহি; ওয়া ফাদ্দালানি আলা কাছিরিম মিম্মান খালাকা তাফদিলা।’

অর্থ: সব প্রশংসা আল্লাহর জন্য যিনি তোমাকে বিপদাক্রান্ত করেছেন, তা থেকে আমাকে নিরাপদ রেখেছেন এবং আমাকে তিনি তার মাখলুক থেকে মাখলুকের ওপর শ্রেষ্ঠত্ব দান করেছেন।’ তখন তাকে এ মুসিবত কখনো স্পর্শ করবে না।’ (তিরমিজি. মেশকাত, মকবুল দোয়া : ১৪৯)

এই দোয়ায় বিপদের সম্মুখীন ব্যক্তির জন্য যেমন দোয়া করা হয়েছে, তেমনি অন্যের এ বিপদে যেন নিজেকে আল্লাহ তায়ালা মুক্ত রাখেন সে দোয়াও রয়েছে। হাদিসের এ দোয়াটি প্রত্যেকের জন্য খুবই জরুরি।

আল্লাহ তায়ালা মুসলিম উম্মাহকে দুনিয়ার সব ধরনের বিপদ-আপদ থেকে মুক্ত থাকার তাওফিক দান করুন। আমিন।

Place your advertisement here
Place your advertisement here