• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

ঠাকুরগাঁওয়ে ঘোড়দৌড় দেখতে মানুষের ভিড়

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১ জানুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

গ্রামীণ ঐতিহ্য ধরে রাখতে ঠাকুরগাঁওয়ে ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। রোববার (১ জানুয়ারি) বিকেলে সদর উপজেলার সালান্দর ইউনিয়নের বিলপাড়া মাঠে সালান্দর চাষি ক্লাব নামে একটি সংগঠন এ প্রতিযোগিতার আয়োজন করে। 

এদিকে ঘোড়দৌড় প্রতিযোগিতা দেখতে বিভিন্ন জায়গা থেকে ছুটে আসেন হাজারো দর্শনার্থী। বিভিন্ন জেলা থেকে আগত ১৫ জন প্রতিযোগী এতে অংশগ্রহণ করেন। হাজারো দর্শনার্থীর উপস্থিতে মুখরিত হয়ে ওঠে বিলপাড়া মাঠ। বাড়ির পাশে এমন প্রতিযোগিতা দেখতে পেরে উচ্ছ্বসিত স্থানীয় দর্শনার্থীরা। 

ঘোড়দৌড় প্রতিযোগিতা দেখতে আসা কলেজ শিক্ষার্থী রুপসানা আক্তার বলেন, প্রথমবারের মতো খেলাটি দেখলাম। তবে কেন যেন মনে হল শুরু হতেই খেলাটি শেষ হয়ে গেল। যদি আরও সময় ধরে খেলাটি হতো তাহলে আরও উপভোগ করতাম। এমন আয়োজন মাঝেমধ্যে হওয়া উচিত। 

পঞ্চগড় জেলা থেকে আসা দর্শনার্থী মোখলেসুর রহমান বলেন, আগে খুব ঘোড়দৌড় হতো। এখন আর আগের মতো হয় না। গত ১০ বছর হলো আমি এ খেলা দেখিনি। খেলাটি সরাসরি দেখার জন্য ছুটে এসেছি। দেখে খুব ভালো লাগলো।

স্থানীয় শিক্ষক হাবিবুর রহমান বলেন, ইন্টারনেট দুনিয়ার আসক্তিতে নতুন প্রজন্ম খেলাধুলা থেকে অনেকটা পিছিয়ে পড়েছে। তারা এখন মাঠে সময় দেয় না বললেই চলে। এমন সময়ে ঘোড়দৌড় প্রতিযোগিতা আয়োজন আসলেই প্রশংসনীয়। এটি নতুন প্রজন্মকে আগ্রহী করে তুলবে বলে আমার মনে হয়। 

প্রতিযোগিতায় নওগাঁ থেকে আসা প্রথম স্থান অধিকারী তানজিনা আক্তার বলেন, প্রথমবারের মতো এ জেলায় ঘোড়দৌড় প্রতিযোগিতায় এসে খুব ভালো লাগলো। হাজার হাজার মানুষের সমাগম হয়েছে। ঘোড়া চালানোর সময় সবাই আমাদের উৎসাহ দিয়েছেন। সারাদেশে ঘোড়া নিয়ে আমি প্রতিযোগিতায় অংশগ্রহণ করে থাকি। পুরস্কার পেয়ে খুব আনন্দ লাগছে। 

ঠাকুরগাঁও সদর উপজেলার সালান্দর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফজলে এলাহী মুকুট চৌধুরী বলেন, তরুণ ও যুব সমাজকে মাদকের গ্রাস থেকে দূরে রাখতে আমরা এ ঘোড়দৌড় প্রতিযোগিতার আয়োজন করি। এতে ৫টি জেলার ১৫ জন প্রতিযোগী অংশগ্রহণ করেন। আমরা যতটুকু প্রত্যাশা করেছিলাম তার চেয়েও বেশি মানুষের সমাগম ঘটেছে। আগামী বছর থেকে তিন দিন গ্রামীণ মেলা করে শেষের দিন ঘোড়দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হবে। 

এই আয়োজনের প্রধান অতিথি ঠাকুরগাঁও সদর উপজেলা চেয়ারম্যান অরুণাংশু দত্ত টিটো বলেন, এত মানুষের সমাগম হবে আমি কখনো ভাবিনি। প্রতিযোগিতাটি সকলে উপভোগ করেছেন। একটি মনোমুগ্ধকর ঘোড়দৌড় প্রতিযোগিতা সম্পন্ন হয়েছে। প্রতি বছর এমন প্রতিযোগিতা আয়োজনের জন্য চেষ্টা করা হবে। 

প্রতিযোগিতা শেষে তিনজনকে পুরস্কৃত করা হয়। প্রথম স্থান অধিকারীকে হিরো বাইসাইকেল, দ্বিতীয় স্থান অধিকারীকে এলইডি টিভি ও তৃতীয় স্থান অধিকারীকে ডিনার সেট দেওয়া হয়। সেই সঙ্গে  প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সকলকে সৌজন্য পুরস্কার দেওয়া হয়।

Place your advertisement here
Place your advertisement here