• মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ২১ ১৪৩০

  • || ২৩ শা'বান ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
ভবন নির্মাণে বিল্ডিং কোড অনুসরণ নিশ্চিত করুন: প্রধানমন্ত্রী কোনো অজুহাতেই যৌন নিপীড়ককে ছাড় নয়: শিক্ষামন্ত্রী স্পর্শকাতর মামলার সাজা নিশ্চিত করতে হবে: আইজিপি চলতি মাসেই একাধিক কালবৈশাখীর শঙ্কা সিন্ডিকেটের মাধ্যমে দেশদ্রোহীরা মানুষকে কষ্ট দেয়: নাছিম

বদরগঞ্জে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনা সভা

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০২৩  

Find us in facebook

Find us in facebook

রংপুরের বদরগঞ্জে উপজেলা প্রশাসনের আয়োজনে শহীদ বুদ্ধিজীবী দিবস উদযাপন করা হয়েছে।

আজ (১৪ ডিসেম্বর) ইউএন সভাকক্ষে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার নাজির হোসেন ।

সহকারী কমিশনার (ভুমি) কাশফিয়া তাসরিনের সঞ্চালনায় বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান তাজুল ইসলাম, নাজমা জাহানুর, ওসি (তদন্ত) মনোয়ার জাহান, ইউপি চেয়ারম্যান রাকিব হাসান ডলু শাহ্, কৃষি কর্মকর্তা গোলাম মোস্তফা মো. জোবাইদুর রহমান ও সমাজ সেবা কর্মকর্তা গোলাম ফারুক প্রমুখ। এছাড়াও বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, সাংবাদিক ও গণ্যমান্য ব্যক্তিবর্গ আলোচনাসভায় উপস্থিত ছিলেন। আলোচনাসভা শেষে বীর শহীদদের স্মৃতির উদ্দেশ্যে বিশেষ মোনাজাত করা হয়।

এর আগে বৃহস্পতিবার সকালে রামনাথপুর ইউনিয়নের ঝাড়–য়ারবিল বদ্ধভুমিতে স্থাপন করা শহীদ স্মৃতি স্তম্ভে পুষ্পমাল্য অর্পন করেন, উপজেলা নির্বাহী অফিসার নাজির হোসেন। এসময় মুক্তিযোদ্ধা, সরকারি কর্মকর্তা ও গণ্যমান্য ব্যক্তিবর্গ সেখানে উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় বক্তারা বলেন,  ‘১৯৭১ সালের এই দিনে দখলদার পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের দোসর রাজাকার আল-বদর, আল-শামসরা বাংলার শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের নির্বিচারে হত্যা করে। বুদ্ধিজীবী হত্যার ঠিক দুই দিন পর ১৬ ডিসেম্বর জেনারেল নিয়াজির নেতৃত্বাধীন বর্বর পাকিস্তানী বাহিনী আত্মসমর্পণ করে এবং স্বাধীন দেশ হিসেবে বাংলাদেশের অভ্যুদয় ঘটে। আলোচনাসভায় মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে অঙ্গীকার করা হয়।

বক্তারা আরো বলেন, একাত্তরে ৩০ লাখ লোক শহীদ হন। তাদের মধ্যে বেছে বেছে বুদ্ধিজীবীদের হত্যার ঘটনা বিশেষ তাৎপর্য বহন করে। তারা শহীদ হন এক সুদূরপ্রসারী পরিকল্পনার অংশ হিসেবে। হানাদার পাকিস্তানী বাহিনী তাদের পরাজয় আসন্ন জেনে বাঙালি জাতিকে মেধাশূন্য করার লক্ষ্যে বুদ্ধিজীবী নিধনের এই পরিকল্পনায় মেতে ওঠে।

Place your advertisement here
Place your advertisement here