• বৃহস্পতিবার   ০৭ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ২২ ১৪২৯

  • || ০৬ জ্বিলহজ্জ ১৪৪৩

Find us in facebook
সর্বশেষ:
বায়তুল মোকাররমে ঈদের প্রথম জামাত ৭টায় হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু ঈদের ছুটিতে বাড়ি ফেরার পথে প্রাণ গেল মা-মেয়ের মানুষের কষ্ট লাঘবে লোডশেডিংয়ের রুটিন করার পরামর্শ প্রধানমন্ত্রীর ডিজিটাল ডিভাইস আমরা রপ্তানি করব: প্রধানমন্ত্রী

তিস্তাপাড়ে আবারও বন্যার পদধ্বনি, সতর্কবার্তা জারি

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ মে ২০২২  

Find us in facebook

Find us in facebook

তিস্তাপাড়ে আবারও বন্যার ‘পদধ্বনি’ শোনা যাচ্ছে। আগামী দুই দিনের মধ্যে তিস্তার পানি বিপৎসীমা অতিক্রম করতে পারে। এজন্য পানি উন্নয়ন বোর্ড সতর্কবার্তা জারি করে জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন, ত্রাণ বিভাগ ও স্থানীয় জনপ্রতিনিধিদের বার্তা দিয়েছে। স্থানীয় প্রতিনিধিরা জনগণকে চরাঞ্চলের ভুট্টা, ধান কেটে ঘরে তোলার জন্য পরামর্শ দিচ্ছেন।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, শনিবার সকাল ৯টার ডালিয়া পয়েন্টে পানির প্রবাহ ছিল ৫১ দশমিক ৪৫ সেন্টিমিটার। এই পয়েন্টে বিপৎসীমা ধরা হয় ৫২ দশমিক ৬০ সেন্টিমিটার। একই সময় কাউনিয়া পয়েন্টে পানি প্রবাহ ছিল ২৯ দশমিক ৭৯ সেন্টিমিটার। এই পয়েন্টে শুক্রবার পানির প্রবাহ ছিল ২৭ দশমিক ২৬ সেন্টি মিটার। পানি উন্নয়ন বোর্ড পানি বৃদ্ধি পাওয়ার বিষয়টি স্থানীয় প্রশাসনকে জানিয়েছেন সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার জন্য। তিস্তার ডালিয়া পয়েন্টে ব্যারাজের ৪৪টি গেট খুলে রাখা হয়েছে। আগামী দুইদিন ভারী বৃষ্টিপাত ও উজানের ঢলে বন্য পরিস্থিতি সৃষ্টি হতে পারে শঙ্কা করা হচ্ছে। 

গঙ্গাচড়া উপজেলা লক্ষীটারী ইউপি চেয়ারম্যান আব্দুল্লাহ আল হাদী বলেন, পানি উন্নয়ন বোর্ডের বার্তা পেয়েছি। মৌখিকভাবে জনগণকে চরের ফসল কাটতে পরামর্শ দিচ্ছি। এ ছাড়া মাইকিং করে সর্তক করার প্রস্তুতি নেওয়া হচ্ছে। 
তিনি আরও বলেন, কদিন আগে পানি বৃদ্ধি পাওয়ায় তার ইউনিয়নে অনেকের  ফসল ও ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছিল। সেই দুর্ভোগ এখনো কাটেনি। তার ওপর আবার পানি বৃদ্ধি পেলে মানুষের দুর্ভোগের শেষ থাকবে না। 

রংপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আহসান হাবিব বলেন, আগামী দুইদিন ভারী বর্ষণ ও উজানের ঢলে তিস্তায় পানি বৃদ্ধি পেতে পারে। এজন্য সতর্কতা অবলম্বনের জন্য জেলা, উপজেলা প্রশাসন, জনপ্রতিনিধিদের কাছে বার্তা দেওয়া হয়েছে। 

Place your advertisement here
Place your advertisement here