• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

ঈদের আগে হাত–পায়ের সজীবতা ফেরাতে যা করবেন

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৭ এপ্রিল ২০২৪  

Find us in facebook

Find us in facebook

দরজায় কড়া নাড়ছে খুশির ঈদ। দিনটিকে ঘিরে থাকে নানা আয়োজন। এ সময় সবাই চায় মুখের ত্বকের মতো হাত–পায়ের ত্বকও যেন সুন্দর ও স্বাস্থ্যোজ্জ্বল দেখায়। এ জন্যই তো সবাই ঈদের আগে পার্লারে গিয়ে ভিড় জমায়। কিন্তু অনেকে ব্যস্ততার কারণে সেখানে যেতে পারেন না। তবে, তারা চাইলে ঘরে বসেই সহজে হাত–পায়ের যত্ন নিতে পারেন।

চলুন তাহলে কীভাবে তা জেনে নেওয়া যাক-

সবার আগে সূর্য থেকে সুরক্ষা নিশ্চিত করুন। এ জন্য বাইরে বের হওয়ার আগে হাত–পায়ে সানস্ক্রিন লাগাতে হবে। সম্ভব হলে ফুলস্লিভ জামা ও পা ঢাকা জুতা পরতে হবে।

বাইরে থেকে ঘরে ফিরে হাত–পা সাবান বা বডিওয়াশ দিয়ে পরিষ্কার করতে হবে। তারপর ত্বকে ময়েশ্চারাইজার লোশন লাগিয়ে নিন। তাহলে ত্বক আর শুষ্ক থাকবে না। অনেকে গরমে এই ধাপ এড়িয়ে যেতে চান। ফলে ত্বক অনেক রুক্ষ ও অনুজ্জ্বল হয়ে যায়। বাজারে এখন গরম আবহাওয়ায় ব্যবহার উপযোগী ভালো মানের বডি লোশন পাওয়া যায়।

সপ্তাহে অন্তত দুই দিন হাত–পায়ের বিশেষ যত্ন নিতে হবে। এজন্য দুটি বড় গামলায় কুসুম গরম পানিতে সামুদ্রিক লবণ মেশাতে হবে। এর সঙ্গে দিতে হবে শ্যাম্পু বা বডিওয়াশ ও লেবুর রস। এই পানিতে অন্তত ৩০ মিনিট হাত–পা ভিজিয়ে রাখতে হবে। এরপর হাত–পা এক্সফোলিয়েট করতে হবে।

হাত–পায়ের উজ্জ্বলতা নিশ্চিত করতে এক্সফোলিয়েশনের কোনো বিকল্প নেই। এ জন্য কেমিক্যাল এক্সফোলিয়েটর ব্যবহার করতে পারেন। আবার বডি স্ক্রাবও ব্যবহার করা যায়। বাজারে ভালো ব্র্যান্ডের বডি স্ক্রাব পাওয়া যায়। চাইলে হাতের কাছে থাকা অল্প কিছু উপাদান দিয়েও এটি ঘরেই বানানো যায়। এর জন্য দরকার ১ কাপ নারকেল বা জলপাইয়ের তেল ও ২ কাপ চিনি বা লবণ। চিনি বা লবণের পরিবর্তে কফিও ব্যবহার করতে পারেন। ব্যবহারের আগে এগুলো ব্লেন্ডারে গুঁড়া করে নিতে হবে। বডি স্ক্রাব হাত–পায়ে লাগিয়ে ৫ মিনিট ভালো করে ম্যাসাজ করতে হবে।

হাত–পায়ের যত্নের শেষ ধাপে ব্রাইটেনিং মাস্ক লাগাতে হবে। আপনি চাইলে স্ক্রাবের মতো এটাও ঘরে বানিয়ে নিতে পারেন। এর জন্য প্রয়োজন ৩ টেবিল চামচ মধু, ৬ টেবিল চামচ টক দই ও ২ টেবিল চামচ মসুর ডাল। এই সবগুলো উপকরণ একসঙ্গে মিশিয়ে ব্রাইটেনিং মাস্ক বানিয়ে হাত–পায়ে লাগিয়ে অন্তত ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর এটি শুকিয়ে এলে ভালো করে ধুয়ে বডি লোশন লাগিয়ে নিন।

Place your advertisement here
Place your advertisement here