• বৃহস্পতিবার   ০৭ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ২২ ১৪২৯

  • || ০৬ জ্বিলহজ্জ ১৪৪৩

Find us in facebook
সর্বশেষ:
বায়তুল মোকাররমে ঈদের প্রথম জামাত ৭টায় হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু ঈদের ছুটিতে বাড়ি ফেরার পথে প্রাণ গেল মা-মেয়ের মানুষের কষ্ট লাঘবে লোডশেডিংয়ের রুটিন করার পরামর্শ প্রধানমন্ত্রীর ডিজিটাল ডিভাইস আমরা রপ্তানি করব: প্রধানমন্ত্রী

যোগাসন যেভাবে বয়স কমিয়ে রাখে

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২২ মে ২০২২  

Find us in facebook

Find us in facebook

সময়ের সঙ্গে সঙ্গে শরীর নামক যন্ত্র ছন্দ হারাতে থাকে। তবে নিয়মিত যোগব্যায়াম করলে অসুখ বিসুখ থেকে দূরে থাকা যায়। শরীর ও মন থেকে বয়সের ছাপ মুছে ফেলতে যোগাসন ও প্রাণায়াম বেশ উপকারী। তবে এক্ষেত্রে কিছু নিয়ম আছে, যেগুলো মেনে চলতে হবে। 

ঘুম থেকে উঠে যোগব্যায়াম করতে পারেন। সবচেয়ে ভালো হয় খালি পেটে যোগব্যায়াম করলে। এ ছাড়া যোগাভ্যাসের আগে হালকা গরম পানিতে মধু মিশিয়ে খেতে পারেন। ভুলেও ভরা পেটে বা খাবার খাওয়ার ১ ঘণ্টার মধ্যে যোগব্যায়াম করবেন না। এতে ক্লান্তি চলে আসবে।

যোগব্যায়ামের সময় কোনোভাবেই মনোযোগ বিছিন্ন করা যাবে না। আসন আর প্রাণায়ামের মাঝে নিজেকে সমর্পণ করতে হবে। জীবনধারাকে এমন ভাবে অভ্যস্ত করতে হবে যেন নিরিবিলি যোগব্যায়ামটা করা যায়। নিজেকে বিছিন্ন করতে হবে জাগতিক সবকিছু থেকে। এ সময় মোবাইল দূরে রাখতে হেব। 

সারাদিন পরিশ্রম করার পর যোগাসন করবেন না। এতে ক্লান্তি আরও ভর করবে শরীরে। যোগাভ্যাসের শুরু এবং শেষে এক মনোযোগে ধ্যান করলে বেশি উপকার পাবেন। 

যোগাসনের সময় খুব বেশি আঁটসাট পোশাক পরবেন না। শরীরে কোনো আঘাত পেলে সহজ আসন করুন। ভুলেও জটিল কোনো আসন করা ঠিক হবে না। এতে উপকারের বদলে ক্ষতি হবে। 

যোগাসনের পর পরই অনেকে গোসল করে ফেলেন। এটা ঠিক নয়, যোগাসনের পর অন্তত ৩০ মিনিট গোসল না করে থাকা উচিত। এই সময়ের মধ্যে খাবার বা পানীয় না খাওয়াই ভালো। তাই বার্ধক্যকে হারিয়ে চির যৌবন ধরে রাখতে হলাসন, চক্রাসন, পশ্চিমোত্তনাসনের মতো আসনগুলো করতে পারেন। আর ধ্যান বা মেডিটেশন তো করবেনই। এভাবে বয়সকে কমিয়ে রাখতে পারেন যোগাসনের মাধ্যমে।

Place your advertisement here
Place your advertisement here