• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

গরমে প্রাণ জুড়ায় লাচ্ছি

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০২১  

Find us in facebook

Find us in facebook

গরমে সবার পছন্দের পানীয় লাচ্ছি। একে গরম, তার উপর রোগ-ব্যাধির প্রাদুর্ভাব। দই, ঘোল, লাচ্ছি বেশি করে খাওয়ার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা। দেহ-মন শীতল রাখতে খাওয়া যেতেই পারে লাচ্ছি।

দেখে নিন কীভাবে বানাবেন লাচ্ছি -

গোলাপ লাচ্ছি
উপকরণ: ২ চা চামচ গোলাপ জল, ২ কাপ মিষ্টি দই, ২ টেবিল চামচ চিনি, ৩ টেবিল চামচ রোজ সিরাপ, গোলাপের পাপড়ি কয়েকটা, পেস্তা কয়েকটা, আমন্ড কয়েকটা, বরফের টুকরো

পদ্ধতি: প্রথমে মিক্সারে মিষ্টি দই, চিনি, গোলাপের পাপড়ি আর বরফের টুকরো দিয়ে ভাল করে মিশিয়ে নিন। দেখবেন যাতে ভাল করে মিহি হয়ে যায়। এবার এতে গোলাপ জল ও রোজ সিরাপ মিশিয়ে ভাল করে নাড়ুন। তারপর গ্লাসে গোলাপের লাচ্ছি ঢেলে উপর থেকে আমন্ড কুচি ও পেস্তা কুচি ছড়িয়ে দিন। এবার ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।

খেজুরের লাচ্ছি
উপকরণ: এক বাটি গরম পানিতে ভেজানো ৭-৮ টা খেজুর নিন, ১ টেবিল চামচ কাজু বাদাম, ১/২ কাপ গুঁড়ো দুধ, ২ কাপ মিষ্টি দই, প্রয়োজন মতো পানি, বরফের টুকরো

পদ্ধতি: গরম পানিতে ভেজানো খেজুর গুলো থেকে দানাটা ছাড়িয়ে নিন। এবার একটা ব্লেন্ডারে কাজু বাদাম, খেজুর, মিষ্টি দই, পরিমান মতো পানি ও বরফের টুকরো গুলো দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। এবার একটা শরবত পরিবেশন করার গ্লাসে মিশ্রণটা ঢেলে ওপর থেকে টুকরো করা খেজুর ছড়িয়ে সার্ভ করুন সুস্বাদু খেজুরের লাচ্ছি।

আমের লাচ্ছি
উপকরণ: ১ কাপ আম, ২ কাপ মিষ্টি দই, ১ কাপ দুধ, চিনি প্রয়োজনমত, সামান্য পরিমাণ জাফরান।

প্রণালী: প্রথমে জাফরান গরম দুধের মধ্যে ১ ঘন্টা ভিজিয়ে রাখুন।তারপর জাফরান বাদে সব উপকরণ এক সাথে ব্লেন্ডারে ভাল করে ব্লেন্ড করুন। এবার জাফরান দিয়ে ব্লেন্ড করুন যতক্ষণ না ভাল করে সব মিশে যায়। ২ ঘণ্টা ফ্রিজে রাখুন । এবং তারপর সাজিয়ে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

কলার লাচ্ছি
উপকরণ: পাকা কলা ২ টি, মিষ্টি দই ১ কাপ, চিনি ২ টেবিল চামচ, কাজুবাদাম বাটা ২ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, পানি প্রয়োজনমতো
প্রণালি: প্রথমে পাকা কলা ছোট ছোট টুকরো করে নিন। এরপর ব্লেন্ডারে সব উপকরণ নিয়ে ভালো করে ব্লেন্ড করুন। গ্লাসে ঢেলে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন মজাদার কলার লাচ্ছি।

Place your advertisement here
Place your advertisement here