• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

ইউক্রেনের পাল্টা আক্রমণ শুরু, রাশিয়া বলছে ‘বড় হামলা ব্যর্থ’

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৬ জুন ২০২৩  

Find us in facebook

Find us in facebook

রাশিয়ার দখলকৃত দক্ষিণ ইউক্রেনীয় অঞ্চল দোনেৎস্কোতে সোমবার অন্তত ৫টি হামলা চালায় ইউক্রেন। তবে বড়সড় এ হামলায় সুবিধা করতে পারেনি ইউক্রেন, ব্যর্থ হয়েছে। সবগুলো হামলাই প্রতিহত করেছে মস্কো। উলটো পালটা হামলায় ইউক্রেনের শত শত সেনাকে হত্যা করেছে মস্কো। সোমবার এক বিবৃতিতে এ কথা বলেছে রাশিয়া।

এদিকে ইউক্রেনের উপপ্রতিরক্ষামন্ত্রী হান্না মাইয়ার সোমবার জানিয়েছেন, এখন কী হচ্ছে? ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি আমাদের যে প্রতিরক্ষা অভিযান শুরু হয়েছিল সেটি চলছে। এখন নতুন করে কিছু দিকে তাদের সেনারা ‘আক্রমণাত্মক অভিযান’ শুরু করছেন।

হান্না মাইয়ার বলেছেন, ‘এই অভিযানে পাল্টা আক্রমণসহ সব রয়েছে। অতএব আমরা কিছু এলাকায় আক্রমণাত্মক অভিযানের দিকে যাচ্ছি। বিশেষ করে বাখমুতের দিকে। এটি যুদ্ধের মূলকেন্দ্রে রয়েছে। আমরা এখানে একটি বিস্তৃত সম্মুখভাগ দিয়ে এগিয়ে যাচ্ছি। আমরা সফল। আমরা সেখানে এগিয়ে আছি। শত্রুরা (রুশ বাহিনী) রক্ষণাত্মক ভঙ্গিতে আছে এবং নিজেদের অবস্থান ধরে রাখার চেষ্টা করছে।’

যুদ্ধে রাশিয়ার দখলে যাওয়া অঞ্চগুলো পুনরুদ্ধার করার জন্য পালটা আক্রমণের প্রস্তুতি নিচ্ছে ইউক্রেনীয় সেনারা। চেষ্টা চালালেও পেরে উঠছে না রুশ সেনাদের সঙ্গে। 

রাশিয়া প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, ছয়টি যান্ত্রিক এবং দুটি ট্যাঙ্ক ব্যাটালিয়ন দিয়ে দক্ষিণ ডনেস্কোতে হামলা চালিয়েছিল ইউক্রেন। টেলিগ্রামে পোস্ট করা এক বিবৃতিতে তারা আরও জানায়, ‘৪ জুন সকালে শত্রুরা দক্ষিণ ডনেস্কোর পাঁচটি সেক্টরে বড় পরিসরে আক্রমণ শুরু করে। তবে তারা এতে সফল হয়নি।’

রুশ সেনাবাহিনীর দাবি তারা ২৫০ ইউক্রেনীয় সেনাকে হত্যার পাশাপাশি ১৬টি ট্যাংক, তিনটি পদাতিক যুদ্ধের যান এবং ২১টি সাঁজোয়া যুদ্ধ যান ধ্বংস করেছে। তবে রয়টার্স তাৎক্ষণিকভাবে রাশিয়ার দেওয়া এ বিবৃতি যাচাই করতে পারেনি।

এদিকে ইউক্রেন আগেই জানিয়েছিল, পাল্টা আক্রমণ শুরুর আগে তারা কোনো ঘোষণা দেবে না। হঠাৎ করেই তাদের অভিযান শুরু হবে।

Place your advertisement here
Place your advertisement here