• বুধবার   ০১ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৮

  • || ২৪ রবিউস সানি ১৪৪৩

Find us in facebook
সর্বশেষ:
খালেদাকে বিদেশে যেতে আইনি প্রক্রিয়া মানতে হবে: পররাষ্ট্রমন্ত্রী ক্ষুদ্র উদ্যোক্তা ও কর্মসংস্থানে ১৫ কোটি ডলার ঋণ দিচ্ছে এডিবি মূল্যায়ন ও অগ্রগতিতে প্রথম গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট এনবিআর উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে নিরলস কাজ করছে: প্রধানমন্ত্রী বাংলাদেশের সম্ভাবনাময় খাতে বিনিয়োগ করবে তুরস্ক

সাবমেরিন থেকে ফের ক্ষেপনাস্ত্র পরীক্ষা চালানোর দাবি ‍উ. কোরিয়ার

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২০ অক্টোবর ২০২১  

Find us in facebook

Find us in facebook

সাবমেরিন থেকে ফের  নতুন ব্যালেস্টিক ক্ষেপনাস্ত্র পরীক্ষা চালালো উত্তর  কোরিয়া। দেশটির সংবাদ সংস্থা কেসিএনএ জানায়,ক্ষেপনাস্ত্রটিতে উন্নত নিয়ন্ত্রণ নির্দেশনা প্রযুক্তি রয়েছে যার ফলে এর গতিবিধ অনুসরণ করা কঠিন।

গেলো কয়েক সপ্তাহে উত্তর কোরিয়া বেশ কয়েকটি অস্ত্র পরীক্ষা চালিয়েছে যার মধ্যে বেশিরভাগ ছিলো হাইপারসনিক ও দূরপাল্লার অস্ত্র। জাতিসংঘ এই নিয়ে অনেকবার নিষেধাজ্ঞা জারি করেছে। ব্যালেস্টিক ক্ষেপনাস্ত্রকে ক্রুজ ক্ষেপনাস্ত্রের চেয়ে বেশি বিপজ্জনক মনে করা হয়। কারণ এটি ক্রুজ ক্ষেপণাস্ত্রের চেয়ে বেশি বিস্ফোরক বহন এবং তুলনামূলক দ্রুতগতিতে বেশি দূরত্ব অতিক্রম করতে পারে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা বুধবার জানিয়েছে, নতুন ক্ষেপনাস্ত্রটির “কন্ট্রোলিং এবং হোমিং” টেকনোলজি রয়েছে যার মাধ্যমে ভালোভাবে গতিপথ পরিবর্তন করতে পারবে। সেই সাথে ক্ষেপনাস্ত্রটির গ্লাইডিং এবং জাম্পিং মুভমেন্টের সুবিধা রয়েছে। ২০১৬ সালেও  এই সাবমেরিন থেকে ক্ষেপনাস্ত্র পরীক্ষা চালানো হয়েছিলো। তবে এবারের পরীক্ষায় কিম জং উন উপস্থিত ছিলেন কি না সে বিষয়ে কিছু জানানো হয়নি।

মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অফ স্টাফ জানিয়েছেন, সিনপো বন্দর থেকে একটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়েছে যেখানে পিয়ংইয়ং সাধারণত তার সাবমেরিন ঘাঁটি করে।

৬০ কিলোমিটার উপর দিয়ে ৪৫০ কিলোমিটার পাড়ি দিয়ে সাবমেরিনটি জাপান সাগরে গিয়ে পড়ে। জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এই উৎক্ষেপণকে ‘অত্যন্ত দুঃখজনক’ বলেছেন।

Place your advertisement here
Place your advertisement here