• বুধবার   ২২ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ৭ ১৪২৮

  • || ১৩ সফর ১৪৪৩

Find us in facebook
সর্বশেষ:
জলবায়ু ইস্যুতে বিশ্বনেতাদের জোরালো পদক্ষেপ চান প্রধানমন্ত্রী লিঙ্গ সমতা নিশ্চিতে বিশ্বনেতাদের সামনে প্রধানমন্ত্রীর ৩ প্রস্তাব পীরগঞ্জে পর্নোগ্রাফির আলামতসহ ওয়ারেন্টভুক্ত ৮ আসামি গ্রেপ্তার লাশের পকেটে চিরকুট, ছিল মোবাইল নম্বর রংপুরে কিস্তির চাপে ব্যবসায়ীর আত্মহত্যা

ব্রণের সমস্যা বাড়ায় যেসব খাবার 

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ আগস্ট ২০২১  

Find us in facebook

Find us in facebook

দূষণের কারণে ত্বকের সতেজতা ধরে রাখা কঠিন। এই দূষণের ফলে ত্বকে ব্রণের সমস্যা দেখা দেয়। যা মোটেও কাম্য নয়। সবাই চায় ব্রণ ও দাগমুক্ত ত্বক। তবে এর জন্য চাই একটু বাড়তি সচেতনতা। এক্ষেত্রে খাদ্যাভ্যাসে সচেতন হলে এই সমস্যা থেকে অনেকটাই মুক্তি মেলে। 

দুগ্ধজাতীয় খাবার, মশলাদার ও তৈলাক্ত খাদ্য ব্রণের কারণ হতে পারে। এমনকি কফি বেশি খেলেও ব্রণ হতে পারে।

এমনটিই জানিয়েছেন ভারতের বিখ্যাত নিউট্রিশনিস্ট ডা. শিল্পা অরোরা। তার মতে, কফি বেশি খেলে ব্রণ হওয়ার সম্ভাবনা আরো বেড়ে যায়। যদিও হরমোনের ভারসাম্য বজায় না থাকাটাই এর মূল কারণ। তাই প্রক্রিয়াজাত খাবার কম খেতে হবে। এছাড়া খাবারে চিনির পরিমাণ কম রাখতে হবে। ব্রণ দূর করার জন্য শাকসবজি বেশি খাওয়াটা জরুরি।

তিনি বলেন, ব্রণ কমানোর জন্য কফি কম খেতে হবে। কফি এমন রাসায়নিক থাকে, যা আমাদের স্ট্রেস হরমোন কে উদ্দীপিত করে এবং তা আমাদের ক্যালোরি গ্রহণ করার হার বাড়িয়ে তোলে, যা ব্রণ হওয়ার সম্ভাবনাকে বাড়িয়ে তোলে।

আরেক পুষ্টিবিদ রুপালি দত্তের মতে, পানি পান করা ত্বকের জন্য জরুরি। তবে বেশি কফি এবং কম খাবার খেলে অ্যাসিডের পরিমাণ শরীরে বেড়ে যায়। ফলে ডিহাইড্রেশন হয় এবং শরীরে বেশ কিছু জরুরি ভিটামিন ও খনিজ বেরিয়ে যায়। ফলে ব্রণ হতে পারে এবং শরীর স্ফীত হয়ে যেতে পারে।

প্রয়োজন অনুযায়ী পানি পান করুন ও এসব খাবার এড়িয়ে চলুন। বেশি সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নিন।  
সূত্র: এনডিটিভি।

Place your advertisement here
Place your advertisement here