• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

দুর্ঘটনা কমাতে ৪ থেকে ৮ লেন হচ্ছে আরও ৮৫৯ কিমি সড়ক 

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৮ অক্টোবর ২০২১  

Find us in facebook

Find us in facebook

সড়কে দুর্ঘটনার কারণ হিসেবে মোটাদাগে বেপরোয়া গতি, চালকদের খামখেয়ালি ও যাত্রীদের অসতর্কতা, অনাকাঙ্ক্ষিত সর্পিল পথ ও ভয়ঙ্কর বাঁক, হঠাৎ বিটুমিন উঠে ইট-পাথরের বেরিয়ে আসা ইত্যাদিকে দায়ী করা হয়ে থাকে। এ ধরনের কারণগুলোকে চিহ্নিত করে দুর্ঘটনা কমিয়ে আনতে নানামুখী পদক্ষেপ নিচ্ছে সরকার। এর মধ্যে আছে সড়কের উন্নয়নে বিভিন্ন মেগা প্রকল্প। এসব প্রকল্প একদিকে যেমন সড়ক নিরাপত্তা নিশ্চিতে ভূমিকা রাখছে, অন্যদিকে দেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি বাড়াতে সরাসরি ভূমিকা রাখছে।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, সড়কের নিরাপত্তায় সরকারের নজর চার লেন সড়কে। কারণ অধিকাংশ সময় পরিবহনগুলোর ওভারটেকিং প্রবণতায় সড়ক দুর্ঘটনা ঘটে। বিশেষ করে এক লেন সড়কে পরিবহনগুলোর মুখোমুখি সংঘর্ষে প্রতিনিয়ত ঝরছে বহু তাজা প্রাণ। এরই মধ্যে ঢাকা-চট্টগ্রাম রুটের ২১৭ কিলোমিটার সড়ক চার লেন করা হয়েছে। নির্মিত হয়েছে ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে। ঢাকা প্রান্ত থেকে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত এর দূরত্ব ৫৫ কিলোমিটার।

চার লেন সড়কের ফলে একদিকে দুর্ঘটনা কমছে, অন্যদিকে দেশের অর্থনীতির চাকা আরও সচল হচ্ছে বলে দাবি সংশ্লিষ্টদের। তারা বলছেন, দেশের সার্বিক উন্নয়নকে সামনে রেখে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং এর অধীন সংস্থাগুলো নিরাপদ সড়কের উন্নয়নে সড়ক নির্মাণ, পুনর্নির্মাণ, সেতু , ফ্লাইওভার ও টানেল নির্মাণসহ বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে আসছে। এর ধারাবাহিকতায় সরকার আরও ৮৫৯ কিলোমিটার সড়ক চার, ছয় ও আট লেনে রূপ দিতে যাচ্ছে। এর মাধ্যমে সারাদেশে দুর্ঘটনা অনেকাংশে কমে আসবে বলে আশা করা হচ্ছে।

নিরাপদ পরিবহন ব্যবস্থা তৈরি ও সড়কের ওপরে চাপ কমাতে ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্টের (লাইন-৬) আওতায় উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল লাইন নির্মাণ; ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্টের (লাইন-১) আওতায় বিমানবন্দর থেকে কমলাপুর স্টেশন ও নতুন বাজার থেকে পূর্বাচল ডিপো পর্যন্ত ৩১ দশমিক ২৪১ কিলোমিটার মেট্রারেল লাইন নির্মাণ করা হবে।

এছাড়া ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট (লাইন-৫): নর্দার্ন রুট প্রকল্পের হেমায়েতপুর-আমিনবাজার-গাবতলী-মিরপুর ১-মিরপুর ১০-কচুক্ষেত-বনানী-গুলশান ২-নতুনবাজার-ভাটারা পর্যন্ত ২০ কিলোমিটার মেট্রোরেল নির্মাণ করা হবে। চার লেনের পাশাপাশি এসব অবকাঠামোও সড়ক নিরাপদ করতে সরাসরি ভূমিকা রাখবে বলে আশাবাদী সংশ্লিষ্টরা।

Place your advertisement here
Place your advertisement here