• সোমবার ১৭ জুন ২০২৪ ||

  • আষাঢ় ২ ১৪৩১

  • || ০৯ জ্বিলহজ্জ ১৪৪৫

Find us in facebook

বাজেট ডিব্রিফিং সেশন এমপিদের গুরুত্বপূর্ণ ধারণা দিচ্ছে: স্পিকার

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৫ জুন ২০২৩  

Find us in facebook

Find us in facebook

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাজেট ডিব্রিফিং সেশনে সংসদ সদস্যদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ রয়েছে। সংসদ সদস্যদের সক্রিয় অংশগ্রহণে বাজেট ডিব্রিফিং সেশন এগিয়ে যাবে। বাজেট ডিব্রিফিং সেশন সংসদ সদস্যদেরকে বাজেট সম্পর্কিত গুরুত্বপূর্ণ ধারণা দিচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

সোমবার (০৫ জুন) জাতীয় সংসদ ভবনের শপথকক্ষে ‘সংসদ সদস্যদের জন্য ডিব্রিফিং সেশন-৩ ও ৪’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বাজেট ডিব্রিফিং সেশনগুলোতে বিশেষজ্ঞ আলোচক, রিসোর্স পার্সন ও বাজেট সংশ্লিষ্ট মন্ত্রণালয় প্রধানদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। এর ফলে বাজেট বিষয়ক পারস্পরিক আলোচনা ও মতবিনিময় আরও ফলপ্রসূ হবে।

এ সেশনে বিশেষ অতিথি হিসেবে হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন, সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আ স ম ফিরোজ, সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি রুস্তম আলী ফরাজী, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এমপি, বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি  র. আ. ম. উবায়দুল মোকতাদির চৌধুরী, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী, বীরেন শিকদার, মনজুর হোসেন, আহসানুল ইসলাম টিটু, এ কে এম রেজাউল করিম তানসেন, নারায়ন চন্দ্র চন্দ এমপি, কাজী নাবিল আহমেদ, ওয়াসিকা আয়শা খান, আবিদা আনজুম মিতা ও অপরাজিতা হকসহ অন্যান্য সংসদ সদস্যরা উপস্থিত ছিলেন। এছাড়া, ইউরোপীয় ইউনিয়নের কার্যক্রম পরিচালক মার্গা পিটারাসও সেশনে উপস্থিত ছিলেন।

জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালামের সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অতিরিক্ত সচিব এম এ কামাল বিল্লাহ। সূচনা বক্তব্য রাখেন ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্ট বিষয়ক মুখ্য বিশেষজ্ঞ ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।

পরবর্তী সময়ে ‘মধ্যমেয়াদি বাজেট কাঠামো এবং জাতীয় বাজেটের প্রতিফলন’ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ফাতেমা ইয়াসমিন এবং ‘রাজস্ব ও আর্থিক নীতি শক্তিশালীকরণ : আইএমএফ লোনের ভূমিকা’ বিষয়ে আলোচনা করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার।

Place your advertisement here
Place your advertisement here