• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

রংপুরে ১৫৪ কোটি টাকা ব্যয়ে স্বাস্থ্যখাতে উন্নয়ন

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২৪  

Find us in facebook

Find us in facebook

রংপুর জেলায় গত ১৫ বছরে স্বাস্থ্যখাতে অবকাঠামো নির্মাণসহ বিভিন্ন খাতে অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকে এখন পর্যন্ত ১৫৪ কোটি ৯৩ লাখ ৮৮ হাজার টাকার উন্নয়ন হয়েছে বলে জানিয়েছেন রংপুরের স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তারা।

এসব প্রকল্প বাস্তবায়নের ফলে জেলার ওয়ার্ড থেকে শুরু করে উপজেলা পর্যন্ত সাধারণ মানুষ সুফল ভোগ করছেন।

স্বাস্থ্য প্রকৌশল অধিদফতর রংপুর অফিস সূত্রে জানা গেছে, ২০০৯ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত রংপুর জেলার ৮ উপজেলায় স্বাস্থ্য অবকাঠামো উন্নয়নে ৪৪টি প্রকল্প হাতে নেয়া হয়। এরমধ্যে রংপুরে ১শ’ শয্যার শিশু হাসপাতাল, সিভিল সার্জন অফিস, বিভাগীয় পরিচালক স্বাস্থ্য অফিস, স্বাস্থ্য প্রকৌশল অফিসসহ লিফট স্থাপন, তারাগঞ্জ, পীরগঞ্জ, বদরগঞ্জ, কাউনিয়া, পীরগাছা, গংগাচড়া ও হারাগাছ স্বাস্থ্য কমপ্লেক্সের ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় ঊর্ধ্বমুখী অবকাঠামো নির্মাণ, নগরীর তাজহাটে ইনস্টিটিউট অব টেকনোলজি (আইএসটি) বিভাগীয় ও জেলা পরিবার পরিকল্পনা নির্মাণ উল্লেখযোগ্য।

এছাড়া জেলার ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে কমিউনিটি ক্লিনিক নির্মাণ ও পুননির্মাণ করা হয়। এসব প্রকল্প বাস্তবায়ন করেছে রংপুর বিভাগীয় স্বাস্থ্য প্রকৌশল অধিদফতর।

রংপুর জেলা স্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের নির্বাহী প্রকৌশলী মো. সাহাবুল আলম জানান, বর্তমান সরকার ২০০৯ সালে দায়িত্ব গ্রহণের পর থেকে স্বাস্থ্যখাতে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। এরই ধারাবাহিকতায় রংপুর জেলায় স্বাস্থ্য বিভাগের অবকাঠামো খাতে ব্যাপক উন্নয়ন হয়েছে। গত ১৫ বছরে রংপুর জেলার, রংপুর সদর, কাউনিয়া, পীরগাছা, গংগাচড়া, তারাগঞ্জ, বদরগঞ্জ, মিঠাপুকুর ও পীরগঞ্জ উপজেলায় স্বাস্থ্য কমপ্লেক্সগুলোকে ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত করা হয়েছে। এছাড়া ওয়ার্ড পর্যায়ে নতুন মডেল কমিউনিটি ক্লিনিক নির্মাণ করা হচ্ছে।

মো. সাহাবুল আলম আরো জানান, জেলার গুরুত্বপূর্ণ জায়গায় ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ নির্মাণ করা হচ্ছে। এরমধ্যে রংপুর জেলার পীরগঞ্জ উপজেলার চতড়া, খালাশপীর, মাদারগঞ্জ, মিঠাপুকুর উপজেলার হেলেঞ্চা, পায়রাবন্দ ইউনিয়নে নির্মাণকাজ সম্পন্ন হয়েছে। জেলার স্বাস্থ্যসেবা স্বাভাবিক রাখতে প্রতিনিয়ত কাজ করছে স্বাস্থ্য প্রকৌশল অধিদফতর।

Place your advertisement here
Place your advertisement here